scorecardresearch

বড় খবর

জাতীয় সঙ্গীত অবমাননা! মমতার বিরুদ্ধে সমন জারি মুম্বইয়ের আদালতের

একটি অনুষ্ঠানে মুম্বইয়ে এসে জাতীয় সঙ্গীতের অবমাননা করেন বলে গত মাসে মমতার বিরুদ্ধে অভিযোগ করেছেন এক বিজেপি নেতা।

Mamata Banerjee
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্সপ্রেস ফটো

জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সমন জারি করল মুম্বইয়ের একটি আদালত। বিজেপি নেতার মামলার ভিত্তিতে এই সমন জারি করেছে মুম্বইয়ের নগর দায়রা আদালত। একটি অনুষ্ঠানে এসে মুম্বইয়ে জাতীয় সঙ্গীতের অবমাননা করেন বলে গত মাসে মমতার বিরুদ্ধে অভিযোগ করেছেন ওই বিজেপি নেতা।

বিচারক পি আই মোকাশি মঙ্গলবার একটি অর্ডার পাশ করেছেন। তাতে বলা হয়েছে, প্রাথমিক ভাবে অভিযোগের ভিত্তিতে এবং অনুষ্ঠানের ভিডিও ক্লিপ, ডিভিডি এবং ইউটিউব লিঙ্কের ভিত্তিতে দেখা গিয়েছে, অভিযুক্ত জাতীয় সঙ্গীত পুরোটা না গেয়েই মাঝখানে তা বন্ধ করে মঞ্চ থেকে নেমে যান। জাতীয় সম্মান আইন ১৯৭১-এর ৩ নম্বর সেকশনে অবমাননার অভিযোগে তাঁকে সমন পাঠানো হচ্ছে।

জানা গিয়েছে, বিজেপির মুম্বই শাখার সম্পাদক তথা আইনজীবী বিবেকানন্দ গুপ্তা গত মাসে অভিযোগ তোলেন, মুখ্যমন্ত্রী জাতীয় সঙ্গীতের অবমাননা করেছেন যশবন্তরাও চহ্বন প্রতিষ্ঠান অডিটোরিয়ামে একটি অনুষ্ঠানে। তাতে বলা হয়েছে, অনুষ্ঠানের শেষে জাতীয় সঙ্গীত বসেই বসেই গাইছিলেন মমতা। তার পরে উঠে দাঁড়ান এবং দুটি পঙ্ক্তি গেয়েই বন্ধ করে মঞ্চ থেকে নেমে পড়েন।

আরও পড়ুন ‘প্রমাণ হলে ইস্তফা দেব’, মুখ্যমন্ত্রীর অভিযোগ নিয়ে পাল্টা রাজ্যপালের

জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা চান ওই আইনজীবী। এই অভিযোগে অভিযুক্তের সর্বোচ্চ তিন বছর পর্যন্ত কারাদণ্ড বা জরিমানা হতে পারে। যেহেতু এটি কোনও সরকারি কর্মসূচি বা অনুষ্ঠান নয় তাই কোনও ঊর্ধ্বতর কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন নেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mumbai court summons mamata banerjee for disrespecting national anthem