বড় খবর

ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যেই পুরভোট করাতে চায় রাজ্য, কমিশনকে চিঠি দিল নবান্ন

উপনির্বাচনে বিপুল জয়ের মধ্যেই এবার পুরভোট নিয়ে কোমর বাঁধছে তৃণমূল শাসিত রাজ্য সরকার।

State Election Commission
রাজ্য নির্বাচন কমিশনের দফতর। ফাইল ছবি

উপনির্বাচনে বিপুল জয়ের মধ্যেই এবার পুরভোট নিয়ে কোমর বাঁধছে তৃণমূল শাসিত রাজ্য সরকার। পুরভোট নিয়ে পদক্ষেপ করতে চলেছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। সূত্রের খবর, ডিসেম্বরের মধ্যে বড়দিনের আগে কলকাতা, হাওড়া ও বিধাননগরে পুরভোট করতে চায় নবান্ন। বাকি পুরসভাগুলির ভোট জানুয়ারিতে ৩-৪ দফায় হতে পারে।

প্রায় দেড় বছর হতে চলল। রাজ্যের বহু পুরসভায় ভোট বাকি। গত বছর করোনা পরিস্থিতির জন্য ভোট হয়নি। কলকাতা-সহ রাজ্যের মোটামুটি সব পুরসভায় প্রশাসক পদ তৈরি করে কাজ কর্ম চলছে। এখন করোনা পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে। টিকাকরণও জোরকদমে চলছে। তাই বিরোধীরা বার বার পুরভোটের দাবি জানাচ্ছে। ভবানীপুর-সহ রাজ্যের পাঁচ কেন্দ্রে উপনির্বাচন এবং দুই কেন্দ্রে নির্বাচনের জন্য তৎপরতা দেখিয়েছিল তৃণমূল। সেই ভোটও সম্পন্ন। এবার পুরভোট নিয়ে তৎপর হচ্ছে নবান্ন।

জানা গিয়েছে, নবান্নের তরফে রাজ্য নির্বাচন কমিশনারকে চিঠি পাঠানো হয়েছে। রাজ্য নির্বাচন কমিশনের তরফে কোনও সংশয় না থাকলে আগামী ২৫ ডিসেম্বরের আগে ১৯-১০ তারিখ পুরভোট হতে পারে কলকাতা-সহ তিন পুরনিগমে। কেন ডিসেম্বরেই করতে চায় রাজ্য? উল্লেখ্য, ফেব্রুয়ারি-মার্চ এবং এপ্রিলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করেছে রাজ্য। তাই এই তিন মাসে পুরভোট করা সম্ভব নয়।

আরও পড়ুন বিধায়ক না হয়েও অর্থ দফতরের গুরু দায়িত্বে থাকবেন অমিত মিত্র

অন্যদিকে, শীতের সময় রাজ্যজুড়ে বিভিন্ন উৎসব, পার্বণ, মেলা চলে। সেইসময়ও ভোট করাতে চায় না নবান্ন। সব পরিস্থিতি বিবেচনা করে কলকাতা-সহ তিন পুরনিগমে ডিসেম্বরের মধ্যে ভোট করিয়ে নিতে চাইছে নবান্ন, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। প্রসঙ্গত, ভবানীপুরে উপনির্বাচনের ফল ঘোষণার দিনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, বাকি চার কেন্দ্রে উপনির্বাচন শেষ হলেই পুরভোট করিয়ে নিতে চায় রাজ্য সরকার। সেইমতো এবার পুরভোটের প্রস্তুতি নিচ্ছে নবান্ন এবং কমিশন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nabanna gears up for civic polls in december writes to state election commission

Next Story
বিধায়ক না হয়েও অর্থ দফতরের গুরু দায়িত্বে থাকবেন অমিত মিত্রAmit Mitra is the advisor to the Chief Secretary of west bengal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com