বড় খবর

কাল থেকে খুলে যাচ্ছে বিনোদন পার্ক-জাদুঘর! কী বলা নবান্নের নতুন নির্দেশে

Covid Relaxation: ১৭ অগাস্ট অর্থাৎ মঙ্গলবার থেকে এই শিথিলতা কার্যকর হবে।

manoj malviya is acting director general of West Bengal state police
রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্ন।

Covid Relaxation: সোমবার থেকে কোভিড নিয়ন্ত্রণে নয়া বিধি কার্যকর হয়েছে রাজ্যে। চলবে ৩১ অগাস্ট পর্যন্ত। কিছুটা নিয়মের রাশ আলগা করে রাত্রিকালীন বিধিতে ছাড় দিয়েছে নবান্ন। ১৬ অগাস্ট থেকে গোটা মাস রাত ১১টা-ভোর ৫টা অবধি থাকবে রাত্রিকালীন বিধিনিষেধ। মুখ্যমন্ত্রীর ঘোষণা মোতাবেক এখনই চালু হচ্ছে না লোকাল ট্রেন।

এই আবহে সোমবার নতুন ভাবে কিছু বিধি শিথিল করেছে নবান্ন। ১৩ অগাস্ট, ২০২১ জারি করা নির্দেশের অংশ হিসেবেই কিছু বিধিনিষেধ শিথিল করেছে রাজ্য সরকার। ১৭ অগাস্ট অর্থাৎ মঙ্গলবার থেকে এই শিথিলতা কার্যকর হবে। জানা গিয়েছে, বিপর্যয় মোকাবিলা আইন ২০০৫ এবং পশ্চিমবঙ্গ অতিমারি নিয়ন্ত্রণ ২০২০ মেনেই এই শিথিলতা।

নবান্ন নির্দেশিকার একটি অংশ।

মঙ্গলবার থেকে কী কী খুলছে?

  • জাদুঘর-সহ এএসআই সংরক্ষিত মনুমেন্ট। এবং বিনোদন পার্ক। প্রতিক্ষেত্রে সর্বাধিক ৫০% জমায়েত।
  • সব কারখানা-সহ সব উৎপাদনশিল্প। তথ্য-প্রযুক্তি সংস্থাও তাদের কার্যসূচি মেনে ১০০% কর্মী দিয়ে কাজ চালাতে পারে। সেক্ষেত্রে সব কর্মীর টিকাকরণ বাধ্যতামূলক এবং কোভিড বিধি মেনেই করতে হবে কাজ।

এদিকে, দেশব্যাপী দৈনিক সংক্রমণ কমলেও, কেন্দ্রের উদ্বেগ বাড়িয়েছে কেরালা। সে রাজ্যে দৈনিক সংক্রমণ প্রায় ১৯ হাজার ছুঁইছুঁই। এই পরিবেশে কেন্দ্রীয় দল নিয়ে কেরল পৌছলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। সূত্রের খবর, দেশব্যাপী গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩২, ৯৩৭ জন। কিন্তু কেরলে সংক্রমিত ১৮,৫৮২ জন। অর্থাৎ মোট সংক্রমণের অর্ধেকের বেশি মানুষ (৫৪%) দক্ষিণের সেই রাজ্যে সংক্রমিত।

শুধু দৈনিক সংক্রমণ নয়, সে রাজ্যে উদ্বেগ বাড়িয়েছে সংক্রমণের হার। কেরলে সংক্রমিতের হার ১৫.১১%। সে রাজ্যে একদিনে মৃত ১০২ জন, মোট আক্রান্ত ৩৬ লক্ষ ৬৯ হাজার। তবে শুধু কেরল নয়, মহারাষ্ট্রের দৈনিক সংক্রমণও চিন্তায় রেখেছে। সে রাজ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত প্রায় ৪ হাজার ৮০০ জন, মৃত্যু হয়েছে ১৩০ জনের। মহারাষ্ট্রে মোট সংক্রমিত ৬৩ লক্ষ ৯২ হাজার ৬৬০ জন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nabanna issues another relaxation over opening museum and theme park state

Next Story
দুয়ারে সরকারে শিকেয় করোনা-বিধি, ভিড়ের চাপে অসুস্থ অনেকেMassive mob gathered at duare sarkar camp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com