scorecardresearch

বড় খবর

কলকাতা সহ দেশের প্রায় ৫০ জায়গায় হানা, NIA-এর জালে PFI-এর শ’খানেক কর্মী

কলকাতার পার্ক সার্কাসেও হানা NIA-এর।

কলকাতা সহ দেশের প্রায় ৫০ জায়গায় হানা, NIA-এর জালে PFI-এর শ’খানেক কর্মী
ফাইল ছবি

দেশজুড়ে সন্ত্রাস দমনের সবথেকে বড় অভিযান। কলকাতা সহ দেশের একাধিক শহরে হানা NIA-এর। নিষিদ্ধ সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার বহু অফিসে হানা দিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা। NIA-এর জালে ধরা পড়েছে পিএফআই অর্থাৎ পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার প্রায় শ’খানের নেতা-কর্মী। এখনও জারি রয়েছে এই তল্লাশি অভিযান।

কলকাতার পার্ক সার্কাসে ‘জঙ্গিনেতা’র বাড়িতে তল্লাশি অভিযান চালায় NIA-ED ও পুলিশ। এদিন ভোররাতে এই তল্লাশি অভিযান চালায় যৌথ তদন্তকারী সংস্থা। এদিন ভোর প্রায় ৪ টে নাগাদ ‘জঙ্গি নেতা’ শেখ মোক্তারের বাড়িতে হানা দেয় NIA এবং ED। সঙ্গে ছিল পুলিশও। চর্তুদিক থেকে ঘিরে ফেলা হয় বাড়ি। বাড়িটির বাইরে Popular Front Of India (PFI)-এর একটি পোস্টার লাগানো ছিল বলে জানা গিয়েছে। এখনও চলছে তল্লাশি।

কলকাতার পাশাপাশি অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, উত্তর প্রদেশ, কেরল, কর্নাটক, তামিলনাড়ু সহ একাধিক রাজ্যে তল্লাশি চালাচ্ছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। পিএফআই-এর রাজ্য ও জেলা স্তরের নেতাদের ডেরায় অভিযান চালিয়ে সংগঠনের ১০০ জনের বেশি ক্যাডারকে গ্রেফতার করেছে জাতীয় তদন্তকারী সংস্থা। এনআইএ-র র‍্যাডারে রয়েছেন পিএফআই চেয়ারম্যান ওএমএ সালামও। এদিনে মাঝরাতে তার বাড়িতেও অভিযান চালানো হয়। 

পিএফআই-র তরফে বলা হয়েছে, “এনআইএ ও ইডি কেরলে পিএফআইয়ের বিভিন্ন অফিসে তল্লাশি চালানো হয়েছে। ৫০টিরও বেশি জায়গায় তল্লাশি চালানো হয়েছে। নেতাদের বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে।”

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, রাজ্য পুলিশকে সঙ্গে নিয়ে যৌথ তদন্তকারী দল দশটি রাজ্যে এই অভিযান চালায় এবং অভিযানে পিএফআই-এর ১০০ কর্মীকে এদিন গ্রেফতারও করা হয়। এনআইএ তামিলনাড়ুর কোয়েম্বাটোর, কুদ্দালোর, রামনাদ, ডিন্দুগাল, থেনি এবং থেনকাসি সহ বেশ কয়েকটি জায়গায় পিএফআই-এর সিনিয়ার আধিকারিকদের বাড়িতে তল্লাশি চালায়। চেন্নাইয়ে পিএফআই-এর রাজ্য সদর দফতরেও তল্লাশি চালানো হয়েছে বলে জানা গিয়েছে।

এএনআই সূত্রে খবর, বুধবার মাঝরাতে মালপ্পুরম জেলার মাঞ্জেরিতে পিএফআইয়ের চেয়ারম্যান ওএমএ সালামের বাড়িতে এনআইএ এবং ইডি হঠাৎ অভিযান চালায় তদন্তকারী সংস্থা। অভিযানকে কেন্দ্র করে পিএফআই কর্মীরা দফায় দফায় বিক্ষোভ দেখাতে শুরু করে। সালামের বাড়ির বাইরে সংগঠনের শ’য়ে শ’য়ে কর্মী জড়ো হন। একই সঙ্গে এনআইএ অভিযানের বিরুদ্ধে ম্যাঙ্গালুরুতে পিএফআই এবং এসডিপিআই কর্মীদের বিক্ষোভ এখনও  চলছে।

আরও পড়ুন: কংক্রিটের ইমারতে প্রকৃতি ধ্বংস! সবুজ রক্ষার বার্তায় ওয়েলিংটনের পুজোর থিম ‘মূল্যবোধ’

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, জাতীয় তদন্ত সংস্থা বৃহস্পতিবার সকালে পিএফআই-এর একাধিক দফতরে অভিযান চালায়। সন্ত্রাসবাদী কার্যকলাপ ও বেআইনি আর্থিক লেনদেন সহ একাধিক অভিযোগে এই তল্লাশি চালায় এনআইএ-ইডির আধিকারিকরা

এদিকে, এনআইএ এবং ইডি-র অভিযানে পিএফআই একটি বিবৃতি জারি করে বলেছে যে “পিএফআই-এর জাতীয়, রাজ্য এবং স্থানীয় নেতাদের বাড়িতে অভিযান চালানো হচ্ছে। রাজ্য কমিটির অফিসেও অভিযান চালানো হয়েছে। আমাদের কণ্ঠ রোধ করার জন্য এজেন্সিকে ব্যবহার করা হচ্ছে”।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Nationwide anti terror raids nia arrests 100 pfi leaders