scorecardresearch

বড় খবর

‘পুরাতনই ভিত্তি, নতুনই ভবিষ্যৎ’, কলকাতায় মমতা-অভিষেকের ছবি দেওয়া নয়া ফ্লেক্স

ফের শহরে নতুন ফ্লেক্স। দলের ভাবমূর্তি পুনরুদ্ধারে আরও একধাপ তৃণমূলের?

‘পুরাতনই ভিত্তি, নতুনই ভবিষ্যৎ’, কলকাতায় মমতা-অভিষেকের ছবি দেওয়া নয়া ফ্লেক্স
কলকাতায় ফের নয়া পোস্টার।

ফের শহরে নতুন ফ্লেক্স। দলের ভাবমূর্তি পুনরুদ্ধারে আরও একধাপ তৃণমূলের? ‘পুরাতনই ভিত্তি, নতুনই ভবিষ্যৎ’ শীর্ষক ফ্লেক্স লাগানো হয়েছে কলকাতার সুকিয়া স্ট্রিটে। নতুন এই ফ্লেক্সে মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি রয়েছে।

আবারও শহরে নয়া কাটআউট। বঙ্গ রাজীনিতির আঙিনায় এবার কাটআউট বা ফ্লেক্স যেন নতুন সংজ্ঞা যোগ করছে। এই নিয়ে গত কয়েকদিনে মোট তিনটি আলাদা আলাদা ফ্লেক্স নজরে এল শহর কলতায়। বেশ কয়েকটি জেলাতেও এর আগে তৃণমূলের নামে লাগানো এই ফ্লেক্স চোখে পড়েছে।

রবিবাসরীয় সকালে কলকাতার সুকিয়া স্ট্রিটে নতুন একটি ফ্লেক্স লাগানো হয়েছে। সেই ফ্লেক্সের একপাশে রয়েছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি আর অন্যদিকে রয়েছে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি। মাঝে লেখা, ‘পুরাতনই ভিত্তি, নতুনই ভবিষ্যৎ’। ফ্লেক্সের নয়া এই পংক্তি ঠিক যেন পূর্বতন বাম জমানার ‘কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ’, শীর্ষক উক্তির কথা মনে করিয়ে দিচ্ছে।

এই মুহূর্তে পরপর কয়েকটি দুর্নীতিতে আষ্ঠেপৃষ্ঠে নাম জড়িয়েছে রাজ্যের শাসকদলের একাধিক নেতা-মন্ত্রীর। ইতিমধ্যেই এসএসসি দুর্নীতিতে অভিযুক্ত হয়ে গারদের পিছনে দিন কাটাচ্ছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা তৃণমূলের এক সময়ের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। গরু চুরির মামলায় সিবিআই হেফাজতে রয়েছেন মমতার অত্যন্ত ঘনিষ্ঠ বীরভূমের কেষ্ট। প্রায় দিন কেন্দ্রীয় সংস্থার তদন্তে একাধিক প্রভাবশালী রাজনৈতিক নেতার নাম উঠে আসছে। শহর থেকে জেলা, দুর্নীতির দায়ে কাঠগড়ায় তোলা হচ্ছে তৃণমূলের একাংশের ছোট-বড় নেতাদের।

আরও পড়ুন- পোষ্টার ইস্যুতে জোড়া-ফুলে তাল ঠোকাঠুকি, শুভেন্দুর হুঁশিয়ারিতে অন্য সমীকরণ

এই পরিস্থিতিতে দলের ভাবমূর্তি রক্ষাই এখন বড়সড় চ্যালেঞ্জ মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়দের কাছে। রাজনৈতিক মহলের একাংশ বলছে, এবার দলের ভাবমূর্তি ফেরাতেই পোস্টার রাজনীতি সামনে এনেছে জোড়াফুল। প্রথমে একটি পোস্টারে লেখা হল, ‘আগামী ছয় মাসের মধ্যে সামনে আসবে নতুন তৃণমূল। ঠিক যেমন সাধারণ মানুষ চায়।’ এই পোস্টারে অভিষেক ছাড়া কারও ছবি ছিল না। যা নিয়ে বিরোধী শিবিরে তো বটেই, এমনকী তৃণমূলের অন্দরেও জোর চর্চা শুরু হয়ে যায়।

ঠিক তার কয়েকদিনর মাথায় ফের একবার নয়া ফ্লেক্স তৃণমূলের। কলকাতা কর্পোরেশন এলাকায় এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিকে সামনে রেখে পোস্টার পড়ল। তাতে লেখা ছিল, ‘সিবিআইয়ের ভয় দেখিয়ে মমতাকে রোখা যাবে না।’ রাজনৈতিক মহলের মতে, এই দুটি পোস্টার একেবারেই উদ্দেশ্যহীন হতে পারে না। ওয়াকিবহাল মহলের একাংশ বলছেন, অত্যন্ত সুকৌশলে দলের ভাবমূর্তি রক্ষার উদ্দেশ্যেই এই দুটি পোস্টার লাগানো হয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের নির্দেশে। যদিও তৃণমূলের তরফে অবশ্য এই পোস্টার লাগানো নিয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন- ঘাসফুলে মোহভঙ্গ, ভরসা কাস্তেয়, তৃণমূল ছেড়ে কয়েকশো কর্মীর সিপিএমে যোগ

এর আগের দুটি ফ্লেক্সে অভিষেক ও মমতার আলাদা আলাদা ছবি ছিল। তবে রবিবারের সকাল শহর কলকাতা দেখল নয়া ফ্লেক্স। সুকিয়া স্ট্রিটে চোখে পড়ল মমতা ও অভিষেকের ছবি দেওয়া নতুন ফ্লেক্স। তাতে লেখা, ”পুরাতনই ভিত্তি, নতুনই ভবিষ্যৎ। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সেনাপতিত্বে তৃণমূল কংগ্রেস ছিল, আছে, থাকবে।”

আরও পড়ুন- ‘আর ছাড় নয়, পঞ্চায়েতে অনিয়ম দেখলেই FIR’, জেলায়-জেলায় কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: New poster found at kolkata tmc mamata banerjee abhishek banerjee