scorecardresearch

বড় খবর

নবম-দশমে শিক্ষক নিয়োগেও ‘দুর্নীতি’, মামলা দায়ের হাইকোর্টে

মামলার অনুমতি দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

no bar to recruitment in school vacancies calcutta high court judge abijit ganguly
কলকাতা হাইকোর্ট

শিক্ষক নিয়োগ মামলার আর্তিখ কারচুপির অভিযোগে ইতিমধ্যেই ইডি-র জালে পার্থ চট্টোপাধ্যায়। হেফাজতে প্রাক্তন শিক্ষামন্ত্রীর ঘনিষ্ঠ অর্পিতা চট্টোপাধ্যায়। তল্লাশিতে অর্পিতার টালিগঞ্জ ও বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে প্রায় ৫০ কোটি টাকা, বিপুল সোনা, রূপো, জমির দলিল উদ্ধার হয়েছে। এই ঘটনায় শোরগোল পড়েছে রাজ্যজুড়ে। এরমধ্যেই শিক্ষক নিয়োগে ফের দুর্নীতির অভিযোগে নতুন মামলা হল কলকাতা হাই কোর্টে। মামলার অনুমতি দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নবম ও দশম শ্রেণীর শিক্ষক নিয়োগে কেলেঙ্কারি হয়েছে বলে অভিযোগ।

কলকাতা হাই কোর্টের নির্দেশে স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে গত ১৪ জুলাই নবম, দশম শ্রেণীর পরীক্ষার নম্বর বিভাজনসহ মেধাতালিকা প্রকাশ করা হয়েছিল। সেই তালিকা ঘিরেই অভিযোগ উঠে আসে। পরীক্ষার্থীদের একাংশের অভিযোগ যে, প্রকাশিত মেধা তালিকায় সংরক্ষণ নিয়ম মানা হয়নি। নিয়মবহির্ভূতভাবে বাইরে থেকেও মেধাতালিকায় চাকরিপ্রার্থীদের নাম রয়েছে বলে অভিযোগ করা হয়েছে।
 
পুরোটাই দুর্নীতি হয়েছে বলে অভিযোগ চাকরিপ্রার্থীদের একাংশের। এই মর্মেই বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করা হয়। তারপরই নবম, দশমে শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলার অনুমতি দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আগামিকাল, শুক্রবার এই মামলার শুনানির সম্ভাবনা প্রবল বলে আদালত সূত্রে খবর। 

প্রাথমিকে শিক্ষক নিয়োগ, গ্রুপ সি, গ্রুপ ডি নিয়োগে বেনিয়ম হয়েছে বলে হাই কোর্টে মামলা চলছে। অধিকাংশ মামলাতেই আদালতের নির্দেশে সিবিআই তদন্ত করছে। এবার এসএসসি-র বিরুদ্ধে নবম, দশমের শিক্ষক নিয়োগেও মামলা দায়ের হল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: New scam in ninth tenth school teachers recruitment process calcutta high court