scorecardresearch

বড় খবর

ট্রাফিক বিধি ভাঙলেই এবার মোটা টাকা জরিমানা

শহর কলকাতা থেকে জেলা, নয়া নিয়মে জরিমানা আদায় ইতিমধ্যেই শুরু হয়েছে। ট্রাফিক-বিধি ভঙ্গকারীদের ধরতে রাজ্যজুড়ে ধরপাকড়।

New Traffic Fines for Rule Violators in bengal
জরিমানার অঙ্ক আরও বাড়ল।

ট্রাফিক আইন ভাঙলেই এবার মোটা টাকা জরিমানা দেওয়ার জন্য তৈরি থাকুন। বুধবার থেকেই রাজ্যজুড়ে এই নয়া ট্রাফিক বিধি কার্যকর হয়েছে। গতকাল থেকে শুরু হয়েছে ধরপাকড়। শহর কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও ট্রাফিক বিধি ভঙ্গকারীদের মোটা টাকা জরিমানা করছে পুলিশ।

আগে যা নিয়ম ছিল তার চেয়ে বর্তমানে ধার্য জরিমানার অঙ্কে আকাশ-পাতাল পার্থক্য রয়েছে। নয়া নিয়ম অনুযায়ী, হেলমেট ছাড়া রাস্তায় এবার বাইক নিয়ে বেরোলেই ১০০০ টাকা জরিমানা দিতে হবে। আগে হেলমেট ছাড়া বেরোলে ১০০ টাকা জরিমানা দিতে হতো। শুধু বাইকচালকই নন। আগে বিনা হেলমেটে বাইকচালকের পিছনে থাকা আরোহীকেও ১০০ টাকা জরিমানা দিতে হতো। এখন সেই জরিমানার অঙ্কও বেড়ে হয়েছে ১ হাজার টাকা।

বাইকের পাশাপাশি চার চাকার গাড়ির ক্ষেত্রেও এবার নয়া এই নিয়মে আরও বেশি সতর্ক থাকতে হবে। আগে গাড়িতে সিট বেল্ট না পরলে ১০০ টাকা জরিমানা করা হতো। তবে এবার থেকে সিট বেল্ট ছাড়া গাড়িতে বসলেই জরিমানা বাবদ দিতে হবে ৫০০ টাকা।

একইসঙ্গে বেপরোয়া গাড়িচালকদের ‘শায়েস্তা’ করতেও নয়া নিয়মে বড়সড় পদক্ষেপ করা হয়েছে। আগে বেপরোয়া গতির গাড়িগুলিকে পুলিশ ধরলেই ১০০ টাকা জরিমানা করতো। এবার থেকে সেই জরিমানার অঙ্ক বেড়ে হয়েছে ৫০০০ টাকা। লাইসেন্স ছাড়া গাড়ি বের করলেও এখন থেকে ৫ হাজার টাকা জরিমানা দেওয়ার জন্য তৈরি থাকুন। আগে এই জরিমানার অঙ্ক ছিল ১ হাজার টাকা।

আরও পড়ুন- আজও একাধিক জেলায় বৃষ্টি, সপ্তাহান্তে আবহাওয়ায় বড়সড় বদল

এরই পাশাপাশি গাড়ির ক্ষেত্রে প্রয়োজনীয় নথি না থাকলেও এবার থেকে ২ হাজার টাকা জরিমানা গুণতে হবে। আগে এক্ষেত্রে জরিমানার অঙ্ক ছিল ৪০০ টাকা। প্রয়োজনীয় পার্মিট না থাকলে আগের চেয়ে এবার দ্বিগুণ হারে জরিমানা দিতে হবে। আগে পার্মিটহীন গাড়িকে ৫ হাজার টাকা জরিমানা দিতে হতো। নয়া নিয়মে জরিমানার সেই অঙ্ক বেড়ে হয়েছে ১০ হাজার টাকা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: New traffic fines for rule violators in bengal