কেন্দ্রের নয়া ট্রাফিক আইন মানবে না মমতা সরকার

বিধানসভায় মমতা বলেন নতুন এই আইন যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় হস্তক্ষেপ। নয়া আইনে যে বেশি জরিমানার সংস্থান রয়েছে, সে সম্পর্কে বলতে গিয়ে মমতা বলেন, এ সমস্যা মানবিক ভাবে সমাধান করা সম্ভব।

By: Santanu Chowdhury Kolkata  Updated: September 11, 2019, 08:50:25 PM

নতুন মোটর ভেহিকেল আইন লাগু করবে না রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা জানিয়ে দিয়েছেন। তিনি বলেছেন সাধারণ মানুষের উপর অতিরিক্ত বোঝা চাপাতে তিনি নারাজ। এর আগে আরও বেশ কিছু রাজ্য নয়া এই আইন মানবে না বলে জানিয়েছিল।

মমতা এদিন সাংবাদিকদের বলেন, “সম্প্রতি সংসদে যে নতুন মোটর ভেহিকেল আইন লাগু হয়েছে, আমরা তা মানব না। এ আইন অতীব কঠোর। আমরা আমাদের ট্রাফিক নিরাপত্তা কর্মসূচি সেফ ড্রাইভ সেভ লাইফে বিশেষ জোর দিয়েছি এবং পুলিশ ও অন্যান্যরা দুর্ঘটনা কমাতে সচেষ্ট। দুর্ঘটনার সংখ্যা ইতিমধ্যে কমেও এসেছে। আমরা ওই আইন লাগু করব না কারণ তা মানুষের উপর অতিরিক্ত বোঝা হয়ে দাঁড়াবে।”

আরও পড়ুন, নতুন ট্রাফিক আইনে অপরাধ ও শাস্তির তালিকা

বিধানসভায় মমতা বলেন নতুন মোটর ভেহিকেল আইন যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় হস্তক্ষেপ। নয়া আইনে যে বেশি জরিমানার সংস্থান রয়েছে, সে সম্পর্কে বলতে গিয়ে মমতা বলেন, এ সমস্যা মানবিক ভাবে সমাধান করা সম্ভব।

“মানুষের ক্ষতি করতে পারে এরকম সিদ্ধান্ত একপাক্ষিকভাবে আপনারা নিতে পারেন না। ৫০০ টাকা জরিমানার বদলে আপনারা দশ হাজার টাকা জরিমানার প্রস্তাব করছেন। বহু গরিব মানুষ রয়েছেন। তাঁরা কোথা থেকে এত টাকা পাবেন? টাকা কোনও সমাধান নয়। সমস্যার সমাধান করতে হবে মানবিকভাবে।”

ট্রাফিক আইন ভাঙার ক্ষেত্রে পুলিশ জোর করে টাকা নিচ্ছে এ অভিযোগের পরিপ্রেক্ষিতে মমতা পুলিশ ও সিভিক ভলান্টিয়ারদের এ ব্যাপারে নিরস্ত হতে বলেছেন। রাজ্য সরকার বর্তমানে যে ১৯৮৯ সালের পশ্চিমবঙ্গ মোটর ভেহিকেল আইন লাগু আছে, সেই অনুসারেই চলবে।

এর আগে রাজ্য সরকার বাড়তি জরিমানা নিয়ে বেশ কিছু আপত্তি তুলেছিল এবং কেন্দ্রকে এ ব্যাপারে পর্যালোচনা করতে বলেছিল।

এরই মধ্যে, মোটরবাইক আরোহী যুবকদের হাতে মডেল অভিনেত্রীর লাঞ্ছনার ঘটনার পরিপ্রেক্ষিতে রাজ্য জুড়ে ট্রাফিক আইনে কড়াকড়ি করা হচ্ছে  এবং গুরুত্বপূর্ণ রাস্তা ও মোড়ে চেকপয়েন্টে পরিদর্শনের ব্যবস্থা করা হচ্ছে।

নতুন আইন ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হচ্ছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ সংশোধনী আনা হয়েছে নতুন আইনে। এর মধ্যে মদ্যপান করে গড়ি চালানোর ক্ষেত্রে প্রথমবার আইনভঙ্গে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা এবং ৬ মাস পর্যন্ত কারাবাস এবং দ্বিতীয় অপরাধের ক্ষেত্রে ১৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা ও ২ বছর পর্যন্ত কারাবাসের সংস্থান রাখা হয়েছে আইনে।

নয়া আইন কার্যকর করবে না বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে মধ্য প্রদেশ, ওড়িশা, ছত্তিসগড়, পুদুচ্চেরি, রাজস্থান, গুজরাট, পাঞ্জাব এবং তেলেঙ্গানা।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

New traffic rule will not be implemented in bengal mamata banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং