লোকালয়ে নীলগাই, থানার সামনে উপচে পড়ল ভিড়

সাধারণত উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রের জঙ্গলে নীলগাই সব থেকে বেশি দেখা যায়। চিড়িয়াখানা ছাড়া বাংলায় সাধারণত এই প্রাণীর দেখা মেলে না।

nilgai malda harishchandrapur
উদ্ধার হওয়া নীলগাই। ছবি- মধুমিতা দত্ত

মালদার হরিশ্চন্দ্রপুর থানার কনকনিয়া এলাকা থেকে উদ্ধার হলো একটি নীলগাই। বৃহস্পতিবার সকালে এই নীলগাই উদ্ধারকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে হরিশ্চন্দ্রপুরে। স্থানীয় বাসিন্দারা ওই বন্যপ্রাণীটিকে উদ্ধার করে নিয়ে আসে হরিশ্চন্দ্রপুর থানায়। সেখানেই নীলগাইটিকে রাখার ব্যবস্থা হয়।

বনদফতর সূত্রে জানা গিয়েছে, নীলগাই এক ধরনের বন্যপ্রাণী। যা দেখতে অনেকটা হরিণের মতো। এটি আরটিও ডেকটাইল প্রজাতির। সাধারণত উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রের জঙ্গলে নীলগাই সব থেকে বেশি দেখা যায়। চিড়িয়াখানা ছাড়া বাংলায় সাধারণত এই প্রাণীর দেখা মেলে না। কিন্তু বৃহস্পতিবার হঠাৎ হরিশ্চন্দ্রপুর এলাকার সাদলিচক উত্তর কনকনিয়া গ্রামে একটি নীলগাইকে দেখতে পান স্থানীয়রা। সকালে মাঠে কয়েকজন ধান কাটছিলেন। সেই সময় নীলগাইটি নজরে আসে। বেশ কয়েকজন নীলগাইটিকে ধারালো অস্ত্র দিয়ে মারার জন্য উদ্যত হয়। প্রণীটি সেই সময় পাশের একটি পুকুরে পড়ে যায়। গ্রামবাসীরা প্রতিবাদ করে যে, নীলগাইটিকে মারতে দেওয়া যাবে না। পুকুর থেকে সেই নীল গাইকে এলাকাবাসীরা উদ্ধার করে হরিশ্চন্দ্রপুর থানায় নিয়ে আসে।

এই খবর ছড়িয়ে পড়তেই হরিশ্চন্দ্রপুর এলাকার চারিদিক থেকে ভিড় জমায় মানুষজন। 

হরিশ্চন্দ্রপুর থানার আইসি সঞ্জয় কুমার দাস জানিয়েছেন, কোথা থেকে এই বন্য প্রাণীটি হরিশ্চন্দ্রপুরের কনকনিয়া এলাকা এলাকায় এলো তা পরিস্কার করে বলা যাচ্ছে না। তবে এ ব্যাপারে বনদফতকে জানিয়েছি। যা করার বনদফতরই করবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Nilgai malda harishchandrapur

Next Story
GTA-শিলিগুড়ি মহকুমা পরিষদে ভোটের দিন ঘোষণা, ওইদিনই রাজ্যের ৬টি ওয়ার্ডে উপনির্বাচন