scorecardresearch

বড় খবর

শূন্যপদে নিয়োগে আদালতের বাধা, ‘ঠিক নয়’- মন্তব্য বিচারপতির

প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসাস্তরে শিক্ষকের কোথায় কত শূন্যপদ? আদালতে হলফনামা দিল রাজ্য।

শূন্যপদে নিয়োগে আদালতের বাধা, ‘ঠিক নয়’- মন্তব্য বিচারপতির
কলকাতা হাইকোর্ট

স্কুলে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্তরে শূন্যপদের নিয়োগে কোনও বাধা নেই। শুক্রবার জানিয়ে দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতির পর্যবেক্ষণ স্কুলে শূন্যপদের নিয়োগে আদালত হস্তক্ষেপ করছে বলে প্রচার হচ্ছে, যা সঠিক নয়।

মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন যে, রাজ্যে ১৮ হাজার শিক্ষক পদ তৈরি আছে। এরপরই নিয়োগ সংক্রান্ত মামলায় রাজ্যের স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিবকে আদালত নির্দেশ ছিল- প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসাস্তরে শিক্ষকের কোথায় কত শূন্যপদ রয়েছে, তা হলফনামা আকারে জানাতে হবে।

আরও পড়ুন- মেধাতালিকার সকলের নিয়োগ, আশ্বাস অভিষেকের, ‘স্যার মানবিক’ দাবি বঞ্চিত চাকরিপ্রার্থীদের

নির্দেশ মতো শুক্রবার আদালতে হলফনামা জমা দেন শিক্ষা দফতরের সচিব। দেখা যায়, সব মিলিয়ে রাজ্যে শিক্ষকদের শূন্যপদের সংখ্যা ২১,৬৯৪টি। যা দেখে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সাফ জানান, কোনও আইনি বাধা নেই, তাই এই শূন্যপদগুলিতে নিয়োগ শুরু করা যেতেই পারে। বিচারপতির পর্যবেক্ষণ, সংবাদমাধ্যম এবং বিভিন্ন জায়গায় রাজ্যের একাধিক রাজনৈতিক ব্যক্তিরা দাবি করছেন যে আদালতের হস্তক্ষেপের জেরে কোনওস্তরেই শিক্ষক নিয়োগ হচ্ছে না। যা ঠিক নয়। আদালত ও রাজনীতিকে এক করা উচিত নয়। আদালত সব সময় সহ্য করবে না। প্রয়োজনে উপযুক্ত পদক্ষেপ হতে পারে।

হলফনামায় স্কুল শিক্ষা দফতর জানিয়েছে, মাধ্যমিকে ১৩৮৪২টি, উচ্চ মাধ্যমিকে রয়েছে ৫৫২৭টি, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে প্রধানশিক্ষকের জন্য ২৩২৫টি শূন্যপদ রয়েছে। বিচারপতির প্রশ্নের প্রেক্ষিতে জানানো হয়েছে প্রাথমিক স্তরে ৩৯৩৬টি শূন্যপদ রয়েছে। প্রাথমিকে ফাঁকা আসনে কেন নিয়োগ হচ্ছে না তা স্কুলশিক্ষা দফতরকে ১৭ অগাস্টের মধ্যে আদালতে জানাতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: No bar to recruitment in school vacancies calcutta high court judge abijit ganguly