বড় খবর

বেড খালি থাকলে করোনা রোগীকে ফেরাতে পারবে না হাসপাতাল, নির্দেশ হাইকোর্টের

এই প্রসঙ্গে এবার হাসপাতালগুলিকে চরম হুঁশিয়ারি দিল কলকাতা হাইকোর্ট।

কোভিড হাসপাতাল

করোনা পর্বে রাজ্যের সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে একাধিক গাফিলতির অভিযোগ উঠেছে। মানুষ সবচেয়ে বেশি সরব হয়েছে, হাসপাতালগুলির ‘রেফার রোগ’ নিয়ে। বেড থাকা সত্ত্বেও ভর্তি না নেওয়ায় রোগীমৃত্যুর ঘটনাও সামনে এসেছে বহু। এই প্রসঙ্গে এবার হাসপাতালগুলিকে চরম হুঁশিয়ারি দিল কলকাতা হাইকোর্ট। করোনা পরিস্থিতিতে হাসপাতালে বেড থাকলে কোনও কোভিড রোগীকে ফেরানো যাবে না। সেক্ষেত্রে হাসপাতালের বিরুদ্ধে মামলা করতে পারবে রোগীর পরিজনরা। এই বিষয়ে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছে হাইকোর্ট।

একটা জনস্বার্থ মামলার শুনানিতে হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণণ এবং বিচারপতি অরিজিৎ বন্দ্য়োপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সরকারি হোক বা বেসরকারি, হাসপাতালের প্রাথমিক কাজ হল রোগীকে স্বাস্থ্য পরিষেবা প্রদান করা। কিন্তু বিনা কারণে রোগী প্রত্যাখ্যান, যেমন হাসপাতালে বেড থাকা সত্ত্বেও হলে স্বাস্থ্য প্রতিষ্ঠানের কর্তব্যে গাফিলতির প্রমাণ হিসাবে ধরা হবে। বুধবারই একটি মামলার রায়দানে এই মন্তব্য করেছে ডিভিশন বেঞ্চ। এই ক্ষেত্রে মামলাকারীর কাছে হাসপাতালের বিরুদ্ধে প্রত্যক্ষ প্রমাণ থাকলে স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনেও আবেদন করা যাবে।

আরও পড়ুন বাংলায় করোনার প্রকোপ বাড়ছে, মৃত আরও ৬০

মামলাকারীকে আদালতকে জানিয়েছেন, এই মূহূর্তে সরকারি গাইডলাইন থাকলেও কোনওভাবেই সরকারি এবং বেসরকারি হাসপাতালে কত বেড খালি আছে তার একটা স্বচ্ছ পরিসংখ্যান অমিল। তবে এই প্রসঙ্গে সরকারি আইনজীবী আদালতকে জানিয়েছেন, রাজ্য সরকার ওয়েবসাইটে কোভিড ডেটাবেসের আকারে সমস্ত তথ্য প্রদান করছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No hospital can refuse to admit covid 19 patient if beds are available told calcutta hc

Next Story
পরিবেশ আদালতে ধাক্কা খেয়ে ছটপুজো ইস্যুতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাজ্য সরকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com