মমতা-নোবেলজয়ী অভিজিতের ‘পুরানো সম্পর্ক’, কী বললেন মুখ্যমন্ত্রী?

‘‘অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নোবেল পেয়েছেন, আমরা গর্বিত। জানেন কি উনি আমাদের সঙ্গে কাজ করেছেন?’’

By: Kolkata  Updated: October 22, 2019, 04:11:00 PM

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজ্য সরকারের দীর্ঘ সম্পর্কের কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার অর্থাৎ আজই সন্ধ্যায় অভিজিৎ কলকাতায় ফিরছেন। এদিন সকালেই তিনি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। এরপরই মমতার মুখে এই ‘সম্পর্কের’ কথা তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এদিন মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে ‘ইনফর্ম্যাল হেলথ সার্ভিস প্রোভাইডার’ অর্থাৎ হাতুড়ে ডাক্তারদের ক্ষমতায়নের কাজে যুক্ত ছিলেন সদ্য নোবেলজয়ী অভিজিৎ। এ প্রসঙ্গটি উল্লেখ করে এদিন উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠকে নোবেলজয়ীকে অভিনন্দনও জানান মমতা।

রাজ্য সরকারের সঙ্গে ঠিক কী কাজ করেছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়?

উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নোবেল পেয়েছেন, আমরা গর্বিত। জানেন কি, উনি আমাদের সঙ্গে কাজ করেছেন? মুখ্যসচিব রাজীব সিনহাকে বলছি, উনি বলবেন’’।

আরও পড়ুন: ছেলের বিয়ে নিয়ে বিস্ফোরক মন্তব্য নোবেল জয়ী অভিজিতের মায়ের

এরপরই মুখ্যসচিব রাজীব সিনহা বলেন, ‘‘অভিজিৎবাবু যে কাজগুলোর জন্য নোবেল পেয়েছেন, সেগুলির মধ্যে রয়েছে ইনফর্মাল হেলথ সেক্টরে যাঁরা কাজ করেন, যাঁদের হাতুড়ে ডাক্তার বলা হয়, তাঁদের ক্ষমতায়ন। এই কাজটা প্রথম উনি করেছিলেন বীরভূমে। এই কাজে আমাদের স্বাস্থ্য দফতরও যুক্ত ছিল। ওখানে সমীক্ষা করে দেখা গিয়েছে, ৮০ শতাংশ মানুষই প্রথম হাতুড়ে ডাক্তারদের কাছে যান। এরপর বীরভূম জেলায় পরীক্ষামূলকভাবে ওঁদের প্রশিক্ষণ দেওয়া হয়। ৬ মাসের প্রশিক্ষণ দেওয়া হয়। এ বছর পর্যন্ত ১ লক্ষ ১০ হাজার জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই কাজটা ডকুমেন্ট করেছেন অভিজিৎবাবু। প্রশিক্ষণে বোঝানো হচ্ছে, ওঁরা কী করবেন এবং কী করবেন না। এ কাজের জন্য রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন নোবেলজয়ী’’।

আরও পড়ুন: ‘নোবেলজয়ী অভিষেকবাবু’, মমতার মন্তব্যে উত্তাল বঙ্গ রাজনীতি

এ প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, ‘‘আমি দেখলাম ডাক্তারের অভাব। এদিকে, হাতুড়ে জাক্তারদের পাত্তা দিই না। তবে, ওদের অস্ত্রোপচার করতে বলছি না। কিন্তু প্রাথমিক চিকিৎসা যেন করতে পারেন। আমি কোয়াক ডাক্তারদের ডাক্তার বানাচ্ছি না। ওরা হেল্পার। প্রাথমিকভাবে সাহায্য তো করবেন’’।

উল্লেখ্য, ক’দিন আগেই বালিগঞ্জে নোবেলজয়ীর বাড়িতে গিয়ে অভিজিতের মায়ের সঙ্গে দেখা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন অভিজিতের বাড়িতে কার্যত বৈঠকী আড্ডায় বসেন মমতা। এদিকে, আজই নোবেল জয়ের পর প্রথমবার কলকাতায় আসছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nobel winner abhijit banerjee mamata banerjee west bengal govt

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X