scorecardresearch

বড় খবর

নোবেলজয়ী অভিজিতের নাম বিতর্কে মুখ খুললেন ‘মা’

‘‘অভিজিৎ মারাঠি ভাষা বুঝতে পারে। বলতে পারে না। ওর জন্ম মুম্বইতে। আমার বাপেরবাড়ি মুম্বইতে। তবে মহারাষ্ট্রে ও থাকেনি’’।

Nobel Winner Abhijit Vinayak Banerjee, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, অভিজিৎ বিনায়ক ব্যানার্জী, অভিজিৎ বিনায়ক ব্যানার্জি, নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, Abhijit Vinayak Banerjee, Abhijit Banerjee, অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, তথাগত রায়, Tathagata Roy, meghalaya governor, nirmala banerjhee, Abhijit Banerjee mother, নির্মলা বন্দ্যোপাধ্যায়, অর্থনীতিতে নোবেল
নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও তাঁর মা।

নোবেল পাওয়ার পর নাম বিতর্কে জড়ালেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নামের মাঝে কেন ‘বিনায়ক’ রয়েছে, কেন তাঁর বাবার নাম ‘দীপক’ নেই, এমন ‘মৌলিক প্রশ্ন’ তুলে শোরগোল ফেলেছেন বরাবর বিতর্কিত মন্তব্য করার জন্য পরিচিত মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে মেঘালয়ের রাজ্যপালের এহেন ‘মৌলিক প্রশ্ন’-এর জবাব দিলেন নোবেলজয়ী বাঙালির মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। তীব্র বিরক্তির সুরে নির্মলা দেবী বলেন ‘‘উনিই তো উত্তর দিতে পারেন! আমায় জিজ্ঞেস করার কী আছে!’’ একইসঙ্গে ছেলের  ‘মিডলনেম’ কেন বিনায়ক, তার ব্যাখ্যাও দিলেন নোবেলজয়ীর মা।

আরও পড়ুন: ‘নোবেলজয়ী অভিষেকবাবু’, মমতার মন্তব্যে উত্তাল বঙ্গ রাজনীতি

ঠিক কী বলেছেন নোবেলজয়ীর মা?

এ প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা দেবী জানান, অভিজিতের জন্ম তৎকালীন বোম্বেতে। ওর দাদু-দিদার বাড়ি ছিল বোম্বেতে (এখন মুম্বই)। তবে ছোটো থেকে থেকেছে কলকাতায়। এরপর ছেলের নামের মাঝে কেন ‘বিনায়ক’, তার ব্যাখ্যা গিতে গিয়ে নির্মলাদেবী বলেন, ‘‘এখানে (মহারাষ্ট্র) নামের মাঝে তো বাবার নাম বসানো হয় না। নামের মাঝে বিনায়ক দিয়েছিলাম কারণ আমি মারাঠি। বিনায়ক নাম রাখার অনেকগুলো কারণ ছিল। আমি চেয়েছিলাম, একটা মারাঠি নাম থাকুক। ছোটবেলায় আমার প্রিয় ঠাকুর ছিল বিনায়ক অর্থাৎ গণেশ। সেটা একটা বড় কারণ। তাছাড়া মহারাষ্ট্রে বিনায়ক নামটা খুবই জনপ্রিয়। আমার এক খুড়তুতো দাদা রয়েছেন তাঁর নামও বিনায়ক। আমি চেয়েছিলাম যেহেতু আমি মারাঠি। তার একটা কিছু আভাস থাকুক ছেলের নামের মধ্যে’’।

আরও পড়ুন: পড়াশোনা ছাড়া আর কী ভালবাসেন বাঙালি তথা মারাঠী নোবেলজয়ী?

অভিজিতের সঙ্গে মহারাষ্ট্রের কোনও যোগ রয়েছে? নির্মলাদেবী বলেন, ‘‘অভিজিৎ মারাঠি ভাষা বুঝতে পারে। বলতে পারে না। ওর জন্ম মুম্বইতে। আমার বাপেরবাড়ি মুম্বইতে। তবে মহারাষ্ট্রে ও থাকেনি। আমিও গত ৬০ বছর কলকাতায় আছি। আমার জন্মও মুম্বইতে। ওর দাদু-দিদিমা সকলেই মারা গিয়েছেন। আমার ভাইও মারা গিয়েছে। পুণেতে আমার এক বোন রয়েছে। বছরে একবার সেখানে যাই। এছাড়া মহারাষ্ট্রের সঙ্গে আমার তেমন সম্পর্ক নেই’’।

আরও পড়ুন: ‘লাল ফিতের ফাঁস মুক্ত হতে হবে’, সরকারকে পরামর্শ নোবেল জয়ীর

উল্লেখ্য, নোবেল পাওয়ার পর থেকেই নানাভাবে অভিজিৎকে বিঁধছে গেরুয়া শিবির। ক’দিন আগেই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ খোঁচা দিয়ে বলেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ‘অর্ধেক বাঙালি’। এরপর তথাগত রায় টুইটে লেখেন, ‘‘দুটো মৌলিক প্রশ্ন :অভিজিৎ ব্যানার্জির জন্মস্থান কোথাও বলছে কলকাতা, কোথাও মহারাষ্ট্রের ধুলে l কোনটা ? ওঁর মা মারাঠী, বাবা বাঙালি, প্রয়াত দীপক ব্যানার্জি | মহারাষ্ট্রে নামের মাঝখানে পিতৃনাম বসাবার প্রথা আছে | তাহলে ওঁর নামের মাঝখানে ‘বিনায়ক’ কেন, ‘দীপক’ হওয়া উচিত ছিল!’’। যা ঘিরে তুমুল বিতর্ক তৈরি হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Nobel winner abhijit vinayak banerjee tathagata roy controversy nirmala banerjee