scorecardresearch

বড় খবর

জোড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে অপসারিত সুবীরেশ, উত্তরবঙ্গের দায়িত্বে কে?

তাঁকে অপসারণের জন্য রাজ্যপালের কাছে সুপারিশ করেছিল নবান্ন। বুধবার বিকেলে সেই সুপারিশেই সিলমোহর দিলেন রাজ্যপাল লা গণেশান।

জোড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে অপসারিত সুবীরেশ, উত্তরবঙ্গের দায়িত্বে কে?
পদ গেল সুবীরেশ ভট্টাচার্যের।

গ্রেফতারের ৯ দিনের মাথায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে অপসারিত সুবীরেশ ভট্টাচার্য। তাঁকে অপসারণের জন্য রাজ্যপালের কাছে সুপারিশ করেছিল নবান্ন। বুধবার বিকেলে সেই সুপারিশেই সিলমোহর দিলেন রাজ্যপাল লা গণেশান। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি নিযুক্ত হন সুবীরেশ ভট্টাচার্য। গত ১৯ সেপ্টেম্বর শিক্ষক নিয়োগ দুর্নীতিতে তাকে গ্রেফতার করে সিবিআই।

আপাতত তিন মাসের জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব সামলাবেন অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র। তিনি বর্তমানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধানের দায়িত্বে রয়েছে। বছর আড়াই আগে ওমপ্রকাশবাবু কংগ্রেস ছেড়ে তৃণমূলে য়োগ দিয়েছিলেন। একুশের বিধানসভা ভোটে শিলিগুড়ি থেকে জোড়া-ফুল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতাও করেছিলেন। কিন্তু পরাজিত হন বিজেপির শঙ্কর ঘোষের কাছে।

আরও পড়ুন- ‘হয় ইস্তফা-নয় ব্যবস্থা’, বেআইনিভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের হুঁশিয়ারি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

অধ্যাপত ওমপ্রকাশের মিশ্রের নাম উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য হিসাবে সুপারিশ করেছিল রাজ্য সরকার। মঙ্গলবার বিকেলে বিমানবন্দরে বসে অধ্যাপক মিশ্রকে উপাচার্য করার সিদ্ধান্তে সায় দেন রাজ্যপাল। রাজ্যের তরফে জানানো হয়েছে, আগামী তিন মাসের মধ্যে সার্চ কমিটির মাধ্যমে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য বেছে নেওয়া হবে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি হিল ইউনিভার্সিটিরও উপাচার্য ছিলেন সুবীরেশবাবু। এই পদ থেকেও তাঁকে অপসারিত করা হয়েছে।

রাজ্য সরকারের বিজ্ঞপ্তি

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: North bengal university new vc omprakash mishra