বড় খবর

প্রায় ৫ বছর পর দুর্গাপুরে উদ্ধার বাতিল ৫০০ নোটের বান্ডিল! হতবাক পুলিশ-জনতা

Demonetisation: সুপারভাইজার ভূমি খান জানিয়েছেন, ঘটনার কথা শুনেই আমি কাউন্সিলরকে জানাই। কাউন্সিলর পুলিশকে জানান। প্রচুর নোট পড়েছিল।

demonetisation, Durgapur 500 notes
বাতিল নোটের প্রতীকী ছবি।

Demonetisation: প্রায় ৫ বছর পার! বিরোধীরা বলছে, নোটবন্দি মোদী সরকারের দিকে ব্যুমেরাং হয়ে ফিরেছে। যদিও সরকারি তরফে এই অভিযোগ মানতে নারাজ। কিন্তু সোমবার দুর্গাপুরে ফিরে এল নোটবন্দীর সেই স্মৃতি। ঝোপ-জঙ্গল সাফাই করতে পুরনো ৫০০ টাকার নোটের হদিশ পেলেন সাফাইকর্মীরা। আনুমানিক লক্ষাধিক টাকার ৫ হাজারেএ বান্ডিল উদ্ধার করেছে দুর্গাপুর পুরসভা। প্রায় পাঁচ বছর পর এত পুরনো নোট কীভাবে এলাকায় এল, তার তদন্তে নেমেছে পুলিশ।

২০১৬-র ৮ নভেম্বর রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। দুর্নীতি ও কালো টাকা দমনে এই সরকারি পদক্ষেপ। এমনটাই সেই ভাষণে দাবি করেছিলেন নরেন্দ্র মোদী। এরপর শুধুমাত্র কাগজের টুকরোয় পরিণত হয় সেই ৫০০ ও হাজারের বাতিল নোট।

এবার সেই নোটের বান্ডিল মিলেছে দুর্গাপুরের সিজোন এলাকায়। জানা গিয়েছে, দুর্গাপুরের সিজোন এলাকায় রয়েছে সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের আবাসন। সেই আবাসনের কলোনির সামনে থেকেই উদ্ধার হয়েছে বাতিল নোট। পুলিশ সূত্রে খবর, প্রায় লক্ষাধিক টাকার বাতিল নোট উদ্ধার হয়েছে। পুরসভার সাফাইকর্মী অনিতা বাউরি বলেছেন, ‘আমরা সাফাই করছিলাম। দেখতে পেলাম নোট পড়ে। কিছু কাটা নোট, কিছু গোটা নোট। তবে মোট কত টাকা আন্দাজে বলতে পারব না।‘

এদিকে, সাফাই বিভাগের সুপারভাইজার ভূমি খান জানিয়েছেন, ঘটনার কথা শুনেই আমি কাউন্সিলরকে জানাই। কাউন্সিলর পুলিশকে জানান। প্রচুর নোট পড়েছিল। আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের ডিসি জানিয়েছেন, রাস্তার ধারে কোথা থেকে এত পুরনো নোট এল, তা খতিয়ে দেখা হচ্ছে। পরীক্ষা করে দেখা হবে এলাকার সিসিটিভি ফুটেজ।

স্থানীয় সূত্রে খবর, রাস্তার ধারে পুরসভার আগাছা সাফাইয়ের কাজ চলছিল। সেই সময় শ্রমিকরা দেখতে পান নোটগুলি। তাঁরাই আশপাশের বাসিন্দাদের খবর দিলে, খবর পৌঁছয় পুলিশের কাছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Old notes of 500 were rescued in durgapur during cleaning drive state

Next Story
উচ্চমাধ্যমিকের ফল নিয়ে জেলায় জেলায় পড়ুয়া বিক্ষোভ, সংসদের কাছে রিপোর্ট তলব নবান্নের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com