scorecardresearch

বড় খবর

বিদেশ ফেরত যাত্রীদের জন্য কঠোর বিধি, ওমিক্রন আতঙ্কে নয়া গাইডলাইন নবান্নের

কেন্দ্রের গাইডলাইন জারির পরই নড়েচড়ে বসল নবান্ন।

Passenger from South Africa lands in Mumbai via Delhi tests positive Omicron Panic
ওমিক্রন আতঙ্ক, নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের।

কেন্দ্রের গাইডলাইন জারির পরই নড়েচড়ে বসল নবান্ন। ওমিক্রন সংক্রমণ ঠেকাতে এবার নয়া গাইডলাইন জারি করল নবান্ন। বিদেশ থেকে এবার রাজ্যে এলে ১৪ দিনের নিভৃতবাসে থাকতে হবে। নির্দেশিকা দারি করেছে রাজ্য সরকার। কোভিড পজিটিভ রোগীর ক্ষেত্রেও নিভৃতবাসে থাকার কিছু নিয়ম গাইডলাইনে উল্লেখ করা হয়েছে।

ওমিক্রণ সংক্রমণ ঠেকাতে আন্তর্জাতিক যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা জারি করেছে নবান্ন। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, ওমিক্রনের ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে বাংলায় এলে বিমানবন্দরে প্রথমে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। রিপোর্ট পজিটিভ হলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে যাত্রীদের। তাঁদের জন্য আলাদা আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হবে। সেখানে প্রোটোকল মেনে চিকিৎসা হবে।

আইসোলেশনে থাকাকালীন বিদেশ ফেরত যাত্রীদের নমুনা সংগ্রহ করে জেনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে। সেই রিপোর্ট যতদিন না আসছে ততদিন সেই যাত্রীদের আলাদা ঘর বা আইসোলেশন ওয়ার্ডে রাখা হবে। কোনওরকম উপসর্গ থাকলেই কোভিড আইসোলেশন ওয়ার্ডে পাঠানো হবে।

১৪ দিন পর ফের কোভিড টেস্ট হবে। সেই রিপোর্ট নেগেটিভ হলেই নিভৃতবাস থেকে মুক্তি মিলবে। তার পর অন্য কোথাও যেতে পারবেন সেই যাত্রী। জেনোম সিকোয়েন্সের পর কোনও যাত্রীর শরীরে ওমিক্রন ধরা পড়লে তাঁর জন্য আলাদা চিকিৎসার ব্যবস্থা করা হবে। উপসর্গ কমলে ৪৮ ঘণ্টার মধ্যে দুটি আরটি-পিসিআর টেস্ট করা হবে। দুটি রিপোর্ট নেগেটিভ এলে তবেই গন্তব্যে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

আরও পড়ুন ওয়ার রুম সক্রিয় রাখতে হবে, ওমিক্রন আতঙ্কে রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

প্রসঙ্গত, ডেল্টা প্রজাতির থেকেও তিন গুণ বেশি সংক্রামক এই স্ট্রেনকে নিয়ে কপালে চিন্তার ভাঁজ স্বাস্থ্য বিশেষজ্ঞদের। মঙ্গলবার উদ্বিগ্ন কেন্দ্র রাজ্যগুলিকে কড়া বিধিনিষেধ জারি করার নির্দেশ দিল। যে সমস্ত জেলায় সংক্রমণের হার বেশি সেখানে নাইট কার্ফু, কোভিড বিধিনিষেধ বাধ্যতামূলক, বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

কেন্দ্র রাজ্যগুলিকে ওয়ার রুম সক্রিয় করার জন্য এবং ট্রেন্ড ও সংক্রমণ বৃদ্ধির উপর নজর রাখার কথাও বলেছে। ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধির লক্ষণ এবং রিপোর্ট পেলেই বিশেষ পদক্ষেপ করার জন্য রাজ্যগুলিকে পরামর্শ দিয়েছে কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এই নির্দেশিকা দিয়েছেন। কারণ, গতকালই দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ২০০ পার করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Omicron nabanna issues guideline for international travellers