বড় খবর

পালকি অ্যাম্বুলেন্স, ভারতে প্রথম দুর্গম বক্সা অঞ্চলে চালু অভিনব পরিষেবা

এই পালকি তৈরি করতে কাঠ ব্যবহার করা হয়েছে। পাশাপাশি অ্যালুমিনিয়ামের পাত দিয়ে গোটা কাঠামো তৈরি হয়েছে। পালকি বহন করবে চারজন ভলান্টিয়ার।

palanquin ambulance boxa alipurduar
পালকি অ্যাম্বুলেন্সে করে রোগী নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে। ছবি- সন্দীপ সরকার।

পালকি অ্যাম্বুলেন্স চালু হল দুর্গম বক্সা পাহাড় এলাকায়। ভারতের মধ্যে প্রথম অভিনব এই উদ্যোগের সাক্ষী থাকলো আলিপুরদুয়ার।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৬০০ ফুট উপরে অবস্থিত প্রত্যন্ত বক্সা পাহাড় এলাকা। দুর্গম এই অঞ্চলে অসুস্থ রোগীদের ও গর্ভবতী মায়েদের এতদিন হাসপাতালে নিয়ে যেতে হলে বাঁশের মধ্যে কাপড়ের দোলনা বানিয়ে নিয়ে আসতে হত। শীত, গ্রীষ্ম, বর্ষার মধ্যে, এভাবে খুবই সমস্যার মধ্যে পড়তে হত গর্ভবতী মায়েদের। অনেক সময় সড়কের মধ্যে প্রসব যন্ত্রণা উঠে গেলে সমস্যা চরমে উঠতো। আর এই সমস্যা সমাধানে পালকি আ্যম্বুলেন্স উদ্বোধন করা হল বক্সা পাহাড়ে। আলিপুরদুয়ার জেলা স্বাস্থদফতর ও ফ্যামিলি প্লানিং অফ ইণ্ডিয়ার যৌথ উদ্যোগে চালু হল এই পালকি আম্বুলেন্স পরিষেবা।

পালকি অ্যাম্বুলেন্সে থাকবে চার জন বাহক।

বুধবার আনুষ্ঠানিক ভাবে এই পালকি আ্যম্বুলেন্স চালু হয়। উপস্থিত ছিলেন আলিপুরদুয়ার জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা, বিডিও প্রশান্ত বর্মণ, মুখ্য স্বাস্থ আধিকারিক গীরিশচন্দ্র বেরা।

কী এই পালকি অ্যাম্বুল্যান্স? প্রশান সূত্রে জানা গিয়েছে এই পালকি তৈরি করতে কাঠ ব্যবহার করা হয়েছে। পাশাপাশি অ্যালুমিনিয়ামের পাত দিয়ে গোটা কাঠামো তৈরি হয়েছে। পালকি অ্যাম্বুলেন্স তৈরি করতে প্রায় ৪০ হাজার টাকা খরচ পড়েছে বলে জানা গিয়েছে। অ্যাম্বুল্যান্সটি বহন করবে চারজন ভলান্টিয়ার। পালকি অ্যাম্বুলেন্সের ভেতরে প্রাথমিক চিকিৎসার বিভিন্ন সরঞ্জামও রাখা হয়েছে। বক্সা পাহাড়ে এমন পরিষেবা চালু হওয়ায় খুশি পাহাড়ের ১৩ গ্রামের বাসিন্দারা। এর পর ল্যাপচাখা, তাসিগাঁও এলাকাতেও পালকি অ্যাম্বুলেন্স চালু হবে।

দুর্গম এলাকায় অভিনব উদ্যোগ পালকি অ্যাম্বুলেন্স।

বক্সার স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে পালকি অ্যাম্বুলেন্স একটি নতুন দিক বলে জানিয়েছেন আলিপুরদুয়ারের জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Palanquin ambulance boxa alipurduar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com