scorecardresearch

বড় খবর

সপ্তাহ শুরুতেই জ্বালানি ছ্যাঁকা? আরও মহার্ঘ্য পেট্রল-ডিজেল?

কেন্দ্রীয় সরকারের আবেদন মেনে ইতিমধ্যেই একাধিক রাজ্য পেট্রল-ডিজেলের দামে কর কমিয়েছে।

সপ্তাহ শুরুতেই জ্বালানি ছ্যাঁকা? আরও মহার্ঘ্য পেট্রল-ডিজেল?
ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম

পেট্রল-ডিজেলের লাগাতার দাম বৃদ্ধিতে নাভিশ্বাস ওঠার জোগাড়। তবে সপ্তাহের প্রথম দিনে নতুন করে আর কোনও অস্বস্তির খবর নেই। নতুন করে আর দাম বাড়েনি পেট্রল-ডিজেলের। গত দু’দিনের মতোই অপরিবর্তিত জ্বালানি তেলের দাম। সোমবার শহর কলকাতায় লিটার প্রতি পেট্রল ১০৪ টাকা ৬৭ পয়সা। ডিজেলের দাম লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা।

কিছুদিন আগে পর্যন্তও লাগাতার দাম বেড়েছে পেট্রল-ডিজেলের। পরপর সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রল-ডিজেল। জ্বালানি তেলের বিদ্যুৎ গতির দামে লাগাম টানতে ইতিমধ্যেই তৎপরতা নিয়েছে কেন্দ্রীয় সরকার। দিওয়ালির আগে পেট্রল ও ডিজলের উপর থেকে উৎপাদন শুল্ক কিছুটা কমায় কেন্দ্র। যার জেরে লিটারে ১০ টাকা কমে ডিজেলের দাম।

একইভাবে লিটারে ৫ টাকা দাম কমে পেট্রলেরও। কেন্দ্রীয় সরকারের আবেদন মেনে ইতিমধ্যেই একাধিক রাজ্য পেট্রল-ডিজেলের দামে কর কমিয়েছে। যদিও পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি এখনও সেই পথে হাঁটেনি। তৃণমূল নেতৃত্বাধীন সরকার জ্বালানি তেলের দামে কর না কমানোয় সমালোচনায় সরব হয়েছে বিজেপি। পথ নেমে বিক্ষোভে সোচ্চার হয়েছে গেরুয়া দল।

করোনাকালে পেট্রল-ডিজেলের লাগাতার দাম-বৃদ্ধির জেরে বাজার আগুন। হু-হু করে দাম বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর। প্রতিদিন বাজারে বেরিয়ে তা হাড়েহাড়ে টের পাচ্ছেন সাধারণ মানুষ।

আরও পড়ুন- নিম্নচাপ-অক্ষরেখার জোড়াফলায় আজও বৃষ্টি, আবহাওয়ার বদল কবে?

নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম বৃদ্ধির পাশাপাশি বেড়েছে যাতায়াতের খরচও। ভাড়া-বৃদ্ধির দাবিতে সরব বাসমালিকরা। বহু বাসমালিক গাড়ি পথে নামানো বন্ধ করে দিয়েছেন। তবে আপাতত পরপর তিনদিন অপরিবর্তিত জ্বালানি তেলের দাম। কলকাতার পাশাপাশি রাজধানী দিল্লি, মুম্বই ও চেন্নাইয়েও আজ নতুন করে দাম বাড়েনি পেট্রল-ডিজেলের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Petrol and diesel price kolkata 15 november 2021