বড় খবর

অশোকনগরে পেট্রোপণ্য়ের ভাণ্ডার, অষ্টম বেসিনের উদ্বোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী

দেশের পূর্ব প্রান্তে এই প্রথম পেট্রোলিয়ামের বাণিজ্যিক উত্তোলন শুরু হল উত্তর ২৪ পরগনার অশোকনগরে।

দীর্ঘ ৭০ বছর খোঁজাখুঁজির পর বাণিজ্যিক সাফল্য পেল ভারত। দেশের পূর্ব প্রান্তে এই প্রথম পেট্রোলিয়ামের বাণিজ্যিক উত্তোলন শুরু হল উত্তর ২৪ পরগনার অশোকনগরে। ২০১৮ সাল থেকে অশোকনগরে তেল ও গ্যাসের খোঁজ শুরু করে ওএনজিসি। সেই পেট্রোপণ্য়ের মান পরীক্ষা করে সন্তুষ্ট হয় জাতীয় সংস্থা। রবিবার অশোকনগরের বাইগাছি মৌজায় সেই তৈল উত্তোলন প্রকল্পের উদ্বোধন করেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এই প্রকল্পকে জাতির উদ্দেশে উৎসর্গ করেন কেন্দ্রীয় মন্ত্রী।

এদিন মন্ত্রী দাবি করেন, এই প্রকল্পের মাধ্যমে বাংলার অর্থনীতিতে বড় পরিবর্তন আসবে। সেইসঙ্গে স্থানীয় মানুষের কাজের সুযোগ বাড়বে। অগ্রাধিকার দেওয়া হবে স্থানীয়দের। এই প্রকল্প বিস্তারের জন্য রাজ্যের জমি নীতি মেনেই প্রয়োজনীয় জমি নেওয়া হবে ঘোষনা ধর্মেন্দ্র প্রধানের। পাশে আরও দুটি ব্লকে তেল ও গ্যাসের সন্ধান করা হবে বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, ৪ একর জমিতে শুরু হয়েছিল এই প্রকল্প। খরচ হয়েছে ৩৪০০ কোটি টাকা।

আরও পড়ুন মাত্র দু’সপ্তাহে ‘দুয়ারে সরকার’ শিবিরে নাম লিখিয়েছেন ১ কোটিরও বেশি

এদিন কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছে, “এখানে পাওয়া তেলের গুণগত মান বিশ্বের সেরা মানের তেলের সমান।” একইসঙ্গে মন্ত্রী বলেন, “পূর্ব ভারতে গঙ্গা ব্রহ্মপুত্র ও দামোদর অববাহিকায় আরও তেল এবং গ্যাসের অনুসন্ধান করা হবে।” আত্মনির্ভর ভারত’ গড়তে এই প্রকল্প একটি বড় ভূমিকা নেবে বলে মত ধর্মেন্দ্র প্রধানের। জানা গিয়েছে, অশোকনগরে মাটির তলায় ২২০০ মিটার নিচে তেলের সন্ধান পাওয়া গিয়েছে। তার ২৩০০ মিটার নিচে রয়েছে প্রাকৃতিক গ্যাস।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Petrolium minister inaugurates 8th producing basin of india at asoknagar

Next Story
মাত্র দু’সপ্তাহে ‘দুয়ারে সরকার’ শিবিরে নাম লিখিয়েছেন ১ কোটিরও বেশি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com