scorecardresearch

বড় খবর

চ্যালেঞ্জের মুখে মমতা সরকার, আদালতের দুয়ারে পুজোয় সরকারি অনুদানের সিদ্ধান্ত

ভাঁড়ারে প্রবল ঘাটতির মধ্যেও কেন এবং কীভাবে এই অনুদান দেওয়ার ঘোষণা তা নিয়ে প্রশ্ন তোলা হয়।

চ্যালেঞ্জের মুখে মমতা সরকার, আদালতের দুয়ারে পুজোয় সরকারি অনুদানের সিদ্ধান্ত
পুজোয় অনুদান, বিরোধীদের কটাক্ষের মুখে মমতা ব্যানার্জী।

২০২১-শে ৫০ হাজার। আর ২০২২-এ আরও বেড়ে বাংলার দুর্গাপুজো কমিটিগুলিকে রাজ্য সরকার ৬০ হাজার টাকা করে অনুদান দেবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এরপরই বিতর্ক মাথাচাড় দিয়েছে। বিরোধীদের প্রবল কটাক্ষের মুখে তৃণমূল সরকার। ভাঁড়ারে প্রবল ঘাটতির মধ্যেও কেন এবং কীভাবে এই অনুদান দেওয়ার ঘোষণা তা নিয়ে প্রশ্ন তোলা হয়। এবার রাজ্য সরকারের পুজোয় অনুদানের ঘোষণাকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্ট।

আইনজীবীদের একটি সংগঠনকে জনস্বার্থ মামলাটি দায়েরের অনুমতিও দিয়েছেন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। দ্রুত শুনানির আর্জি জানানো হয়েছে। সম্ভবত আগামী শুক্রবার পুজোয় অনুদান মামলার শুনানির হতে পারে।

বেলা বাড়তে আরও একটি মামলা একই কারণে রাজ্যের বিরুদ্ধে দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলাকারী সুবীর কুমার ঘোষ নামে এক ব্যক্তি বলে জানা গিয়েছে। পুজো কমিটিগুলিকে রাজ্যের অনুদানের সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশের জন্য আদালতে আবেদন জানানো হয়েছে।

আরও পড়ুন- অনুব্রতর জামিনের আবেদন খারিজ, ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠাল আদালত

আর্থিক অনুদান ৫০ থেকে বেড়ে ৬০ হাজার হয়েছে। ৬০ শতাংশ ছাড় দেওয়া হবে পুজোর বিদ্যুতের বিলেও। অনুদানবাবদই রাজ্যের কোষাগার থেকে খরচ হতে পারে ২৪০ কোটির বেশি। অথচ আদালতের নির্দেশ মোতাবেক এখনও সরকারি কর্মীদের প্রাপ্য মহার্ঘভাতা দেয়নি রাজ্য সরকার। উল্টে পাল্টা মামলা করা হয়েছে। একাধিক উদ্দনের কাজ অর্থের অভাবে ব্যঙত হচ্ছে বলে পার্যই দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, পুজোর অনুদান বেড়ে গেল। এৎ নেপথ্যে ভোট রাজনীতি বড় হয়ে উঠেছে বলে অভিযোগ। ফলে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। এখন দেখার শুনানি কোন দিকে এগোয়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Pil filed at calcutta high court on durga puja grant announcement by mamata banerjee