বড় খবর

মোদীর ছবি সরাতে হবে ৭২ ঘন্টায়! ভোটের মুখে কমিশনে বড় জয় তৃণমূলের

কোভিড সার্টিফিকেট থেকে পেট্রোল পাম্পে কেন্দ্রীয় সরকারি প্রকল্পে ‘প্রচারক’ মোদীর ছবি কেন, তা নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছিল তৃণমূল।

নির্বাচনী নির্ঘন্ট প্রকাশের পরই রাজ্য জারি হয়েছে মডেল কোড অফ কন্ডাক্ট। কিন্তু কোভিড সার্টিফিকেট থেকে পেট্রোল পাম্পে কেন্দ্রীয় সরকারি প্রকল্পে ‘প্রচারক’ মোদীর ছবি কেন, তা নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছিল তৃণমূল। বুধবারই সেই অভিযোগের ভিত্তিতে আগামী ৭২ ঘণ্টার মধ্যে রাজ্যের সমস্ত পেট্রল পাম্প থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি সরানোর নির্দেশ দিল কমিশন।

নির্বাচন কমিশন জানিয়েছে, প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে পেট্রল পাম্পে বিজ্ঞাপন আদর্শ আচরণ বিধি বিরোধী। নিয়ম অনুযায়ী ভোট ঘোষণার পরেই আদর্শ আচরণ বিধি লাগু হয়ে যায়। এই সময় বেশ কিছু নির্দিষ্ট নিয়ম মানতে হয়। কোনও সরকারি প্রকল্পের প্রচার করা যায় না। এমনই একবগুচ্ছ কিছু নিয়ম রয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রেই তা মানা হচ্ছে না। অভিযোগ পাওয়া মাত্র ব্যবস্থা নিল নির্বাচন কমিশন।

কমিশন জানিয়ে দিয়েছে, সরকারি প্রকল্পের কোনও প্রচার আর করা যাবে না। যেহেতু আচরণ বিধি লাগু হয়ে গিয়েছে সেক্ষেত্রে মানতে হবে নিয়ম। নিয়ম অনুযায়ী, অবিলম্বে তা মুছে ফেলতে হবে। কোনও রাজনৈতিক দল যদি তার প্রচার করে তাহলে তা ব্যক্তিগত গণ্ডির মধ্যে করতে হবে। সেটার জন্যও অবশ্য অনুমতি নিতে হবে।

বিজেপি অবশ্য এই অভিযোগকে গুরুত্ব দিচ্ছে না। আদর্শ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। মঙ্গলবার এই মর্মে একটি টুইট করেন তিনি। বুধবারই ফিরহাদ হাকিমের নেতৃত্বে তৃণমূল প্রতিনিধিদল কলকাতায় নির্বাচন কমিশনের দফতরে গিয়ে নরেন্দ্র মোদীর ছবির ব্যবহার নিয়ে অভিযোগ জানিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi picture should removed from petrol pump directs election commission

Next Story
দেশব্যাপী সংক্রমণবৃদ্ধির মধ্যে সুখবর বাংলায়, ২৪ ঘণ্টায় নেই কোনও Covid-মৃত্যুCorona India, Covid Vaccination, Rabis Vaccine, Uttar Pradesh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com