scorecardresearch

বড় খবর

শুক্রবার শহরে মোদী, আঁটসাট সুরক্ষা, হাওড়ার এই তিনটি প্ল্যাটফর্মে বন্ধ থাকবে ট্রেন চলাচল

বন্দে ভারত সহ একাধিক প্রকল্পের সূচনা করবেন মোদী

শুক্রবার শহরে মোদী, আঁটসাট সুরক্ষা, হাওড়ার এই তিনটি প্ল্যাটফর্মে বন্ধ থাকবে ট্রেন চলাচল
মোদীর এই সফরকে কেন্দ্র করে ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

বছরের শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩০ ডিসেম্বর বঙ্গ সফরে আসছেন। আগামীকাল তিনি হাওড়া স্টেশন থেকে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের শুভ সূচনা করবেন। পাশাপাশি বহু প্রতীক্ষিত কলকাতা মেট্রোর পার্পল লাইনের পথচলা শুরু হতে চলেছে আগামী শুক্রবার৷ রাজ্যে একদিনের সফরে এসে ওইদিন হাওড়া স্টেশন থেকে জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। মোদীর এই সফরকে কেন্দ্র করে ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

মোদীর নিরাপত্তা সুনিশ্চিত করতে হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সের ২১,২২ এবং ২৩ নম্বর প্ল্যাটফর্মে আজ, বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর রাত ১২টা থেকে পরের দিন অর্থাৎ আগামীকাল ৩০ ডিসেম্বর দুপুর ২টো পর্যন্ত ওই তিন প্ল্যাটফর্মে কোনও ট্রেন চলাচল করবে না, রেলের তরফে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। মোদী আগামীকাল হাওড়া- নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপনের পাশাপাশি একাধিক রেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রধানমন্ত্রী ডাঃ শ্যামা প্রসাদ মুখার্জি ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশনেরও উদ্বোধন করবেন।

হাওড়ায় প্রধানমন্ত্রী মোদী

সকাল ১১টা নাগাদ প্রধানমন্ত্রী হাওড়া রেলওয়ে স্টেশনে পৌঁছাবেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রী কার্যালয় সূত্রে জানানো হয়েছে। সেখান থেকেই তিনি বন্দে ভারত এক্সপ্রেসের শুভ সূচনা করবেন। অতি-আধুনিক সেমি হাই স্পিড ট্রেনটিতে রয়েছে অত্যাধুনিক যাত্রী সুবিধা। ট্রেনটি উভয় দিকে মালদা টাউন, বারসোই এবং কিষাণগঞ্জ স্টেশনে থামবে, বলে রেলের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে।

পরে প্রধানমন্ত্রী মেট্রো প্রকল্পের (পার্পল লাইন) জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী কার্যালয় থেকে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে “এই প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে কলকাতা শহরের দক্ষিণ অংশ যেমন সরসুনা, ডাকঘর, মুচিপাড়া এবং দক্ষিণ ২৪ পরগণার যাত্রীরা অত্যন্ত উপকৃত হবেন,”। এছাড়াও, প্রধানমন্ত্রী চারটি রেলওয়ে প্রকপ্লের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। একই সঙ্গে তিনি নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, যাতে খরচ হবে মোট ৩৩৫ কোটি টাকারও বেশি।

কলকাতায় প্রধানমন্ত্রী মোদী

দুপুর ১২টা নাগাদ, প্রধানমন্ত্রী আইএনএস নেতাজি সুভাষে পৌঁছাবেন যেখানে তিনি নেতাজি সুভাষের মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করবেন এবং ডঃ শ্যামা প্রসাদ মুখার্জি – ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশন (ডিএসপিএম – এনআইওয়াএস)-এর উদ্বোধন করবেন। দুপুর সাড়ে ১২টা নাগাদ প্রধানমন্ত্রী জাতীয় গঙ্গা পরিষদের (National Ganga Council) দ্বিতীয় বৈঠকে সভাপতিত্ব করবেন যেখানে কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রী, পরিষদের সদস্য, উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা বৈঠকে উপস্থিত থাকবেন। জাতীয় গঙ্গা কাউন্সিলকে গঙ্গা নদীর দূষণ প্রতিরোধ এবং এর উপনদীগুলোর পুনর্জীবনের তত্ত্বাবধানের সামগ্রিক দায়িত্ব দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Pm modi to flag off vande bharat express in west bengal tomorrow