বড় খবর

বাংলায় ভোট পরবর্তী হিংসা নিয়ে কেন্দ্র, রাজ্যর কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট

রাজনৈতিক হিংসার এই ঘটনায় বিশেষ তদন্তকারী দলকে দিয়ে তদন্তের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল।

২ মে বিধানসভা নির্বাচনের ফলাফল বেরনোর পর থেকেই রাজ্যে হিংসা চলছে। রাজনৈতিক হিংসার এই ঘটনায় বিশেষ তদন্তকারী দলকে দিয়ে তদন্তের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলার প্রেক্ষিতেই কেন্দ্র ও পশ্চিমবঙ্গ সরকারকে জবাব দিতে বলল সুপ্রিম কোর্ট।

ভোটে অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন করে দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সর্বোচ্চ আদালতে দায়ের হওয়া আবেদনের ভিত্তিতেই এই নির্দেশ দেওয়া হয়েছে।মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি বিনীত সরন ও বি আর গাবাইয়ের ডিভিশন বেঞ্চ শুনানিতে এই মামলার শুনানিতে রাজ্যের জবাব তলব করেছে। আগামী এক সপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে এই নোটিশের উত্তর জানাতে বলা হয়েছে আদালতে।

আরও পড়ুন, ‘ঘূর্ণিঝড় যেন গোদের ওপর বিষফোড়া’, নবান্নে কেন একথা বললেন মুখ্যমন্ত্রী?

এই মামলার আবেদনকারীর আইনজীবী পিঙ্কি আনন্দের আর্জি মেনে জাতীয় মানবাধিকার কমিশন এবং জাতীয় মহিলা কমিশনকেও এই মামলার পক্ষ হিসেবে যুক্ত করার নির্দেশ দেয়। আবেদনকারীরা পশ্চিমবঙ্গের পরিস্থিতি সম্পর্কে বিশদ তথ্য তুলে ধরার পর এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

রাজ্যে ভোট পরবর্তী হিংসার ঘটনায় দুই বিজেপি কর্মীর মৃত্যুর তদন্তে সিট গঠন অথবা সিবিআই চেয়ে সর্বোচ্চ আদালতে একাধিক আবেদন জমা পড়েছে। গত মঙ্গলবার সেই আবেদনের প্রেক্ষিতে রাজ্যকে নোটিশ পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে কেন্দ্রীয় সরকার এবং পশ্চিমবঙ্গ সরকারকে প্রত্যুত্তর জানাতে বলে সর্বোচ্চ আদালত। এ দিন শুনানির শেষ জানানো হয়, আগামী ৭ জুন ফের এই আবেদনের শুনানি হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Post poll violence sc seeks centre wb replies on plea

Next Story
ইয়াস মোকাবিলায় প্রয়োজন হলে সেনা নামানো হবে: মুখ্যমন্ত্রীyaash update, Super Cyclone, Mamata Banerjee, Nabanna, Control Room
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com