বেতন বৃদ্ধি-বদলি রদের দাবিতে পথে প্রাথমিক শিক্ষকরা, প্রতিরোধে পুলিশের জলকামান

"রাজ্য সরকার প্রতিহিংসা পরায়ণ হয়ে আমাদের ১৪ জন আন্দোলনকারী শিক্ষককে সম্পূর্ণ বেআইনিভাবে বহু দূরের বিভিন্ন জেলায় বদলি করে দিয়েছে। এর প্রতিবাদেই আমরা আজ পথে নেমেছি"।

By: Kolkata  Published: Jun 24, 2019, 5:08:46 PM

প্রাথমিক শিক্ষকের মিছিল জলকামান দিয়ে প্রতিরোধের চেষ্টা করল কলকাতা পুলিশ। রানি রাসমণি রোডে শিক্ষকরা পুলিশের ব্যরিকেড ভেঙে মিছিল এগিয়ে নিয়ে যেতে চাইলে পুলিশ তাঁদের বাধা দেয়। সর্বভারতীয় স্তরের সঙ্গে সাযুজ্য রেখে নূন্যতম যোগ্যতামান অনুযায়ী ন্যায্য বেতনের দাবিতে ও বেআইনিভাবে বদলির প্রতিবাদে সোমবার কলকাতায় মিছিল করে রাজ্যের প্রাথমিক শিক্ষক শিক্ষিকদের একাংশ। উস্থি ইউনাইটেড প্রাইমারী টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের পক্ষ থেকে এই মহামিছিলের ডাক দেওয়া হয়।

অভিযোগ, এক বছর ধরে রাজ্যের প্রাথমিক শিক্ষকরা যোগ্যতা অনুযায়ী ন্যায্য বেতন কাঠামোর দাবি জানালেও কোনও সুরাহা হয়নি। বিভিন্ন দফতরে একাধিক চিঠি দিলেও এর সদুত্তর মেলেনি। আন্দোলনরত এক শিক্ষক বলেন, “প্রতিবার বঞ্চনার মুখোমুখি হয়েছি। সমস্যা মিটবে এই আশা নিয়েই আজ মহামিছিলের আয়োজন করা হয়েছে। রাজ্য সরকার প্রতিহিংসা পরায়ণ হয়ে আমাদের ১৪ জন আন্দোলনকারী শিক্ষকদের সম্পূর্ণ বেআইনিভাবে বহু দূরে বিভিন্ন জেলায় বদলি করে দিয়েছে। এর প্রতিবাদেই আমরা আজ পথে নেমেছি”।

সুবোধ মল্লিক স্কোয়ারে জমায়েত প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের, ছবি: শশী ঘোষ

আন্দোলনরত প্রাথমিক শিক্ষক পৃথা বিশ্বাস বলেন, “এনসিটিই মেনে আমরা আমাদের যোগ্যতা বাড়িয়েছি। কিন্তু সেই অনুযায়ী আমাদের বেতন দেওয়া হয় না। আমরা পশ্চিমবঙ্গের বেতন কাঠামোয় পিবি টু অথচ, আমাদের যোগ্যতা পিবি ফোর কাঠামোয় বেতন পাওয়ার উপযুক্ত। আমরা এই বৈষম্য দূর করার জন্য মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে মিছিল করছি। পে কমিশনের আগেই এই সমস্যা যাতে সমাধান হয়, সেই চেষ্টাই আজ আমরা করব। ৫,৪০০ থেকে ২৫,৮০০ আমাদের বেতন কাঠামো। কিন্তু আমাদের পাওয়া উচিত ৯,৩০০ থেকে ৩৪,৮০০ টাকা। আজ এই মিছিলে দলমত নির্বিশেষে সমগ্র রাজ্য থেকে প্রাথমিক শিক্ষকরা জমায়েত হয়েছেন”।

ছবি: শশী ঘোষ

তিনি আরও বলেন, “আগামী দিনের কর্মসূচীর কথা এখনই ভাবছি না। আজ আমরা পন করে বাড়ি থেকে বেড়িয়েছি, আমরা আমাদের বেতন বৈষম্য দূর করেই বাড়ি ফিরব”।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook


Title: Primary Teachers doing Procession in kolkata to protest on pay Discrimination: বেতন বৃদ্ধি-বদলি রদের দাবিতে পথে প্রাথমিক শিক্ষকরা, প্রতিরোধে জলকামান

Advertisement