বড় খবর

বাংলার বেসরকারি বাসে তৃতীয় লিঙ্গের জন্য আসন সংরক্ষিত

এবার থেকে বেসরকারি বাসের দু’টি আসন তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সংরক্ষরিত থাকবে।

বেসরকারি বাসের দু'টি আসন তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সংরক্ষরিত থাকবে।

বেসরকারি বাস মালিকদের সংগঠনের দৃষ্টান্তমূলক পদক্ষেপ। এবার থেকে বেসরকারি বাসের দু’টি আসন তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সংরক্ষরিত থাকবে। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট অনুমোদিত সব বাসে তৃতীয় লিঙ্গের জন্য আসন সংরক্ষণ থাকবে বলে সংগঠনের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংরক্ষিত আসনের নামকরণ হয়েছে, ‘ত্রিধারা’। ভেদাভেদ ভুলে সকল মানুষকে সম্মান করার বার্তা দিতেই এই উদ্যোগ বলে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের পক্ষ থেকে জানানো হয়েছে।

জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায়ের কথায়, ‘আমাদের সংগঠ অনুমোদিত সব রুটের সমস্ত বাসে তৃতীয় লিঙ্গের জন্য দু’টি করে আসন সংরক্ষরিত থাকবে। সাংকেতিক চিহ্নের মাধ্যমে আসনগুলি চিহ্নিত করা হবে।’ তাঁর দাবি অনুসারে রাজ্যজুড়ে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট অনুমোদিত বাসের সংখ্যা প্রায় ৩৫ থেকে ৪০ হাজার।

তৃতীয় লিঙ্গের মানুষদের স্বীকৃতি ও সম্মান দিতেই সংগঠনের এই সিদ্ধান্ত বলে জানান তপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘তৃতীয় লিঙ্গের মানুষদের স্বীকৃতির পাশাপাশি সমাজের সতর্কতা বৃদ্ধি ও ভেদাভেদ ভুলে সকল মানুষই যে সমান সেই বার্তা দিতেই এই উদ্যোগ।’

ইতিমধ্যেই কাউন্সিল অনুমোদিত বেশ কয়েকটি রুটের বাসে তৃতীয় লিঙ্গের জন্য আসন সংরক্ষণ করা হয়েছে। এবার তা ওই সংগঠনর আওতাধীন সব বাসে করা হবে।

‘কাউন্সিলের এই সিদ্ধান্ত বাস কর্মীদের সঙ্গেই সাধারণ মানুষকে তৃতীয় লিঙ্গের প্রতি সংবেদনশীল হতে সাহায্য করবে’ বলে মনে করেন জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায়।

শুধু বেসরকারি বাসেই নয়, সরকারি ও সরকার পোষিত সব রুটের বাসেও তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আআসন সংরক্ষণ করা হোক বলে আর্জি জানিয়েছেন তপনবাবু।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Private bus bengal two seats reserved for transgenders

Next Story
খোদ হাসপাতালেই মৃতের পা ঠুকরে খেল কাক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com