scorecardresearch

রবীন্দ্রসংগীত গাইলেন মমতা, লকডাউনে বাংলায় অভিনব ২৫ বৈশাখের অনুষ্ঠান

শিল্পীরা তাঁদের বাড়ি থেকে পারফর্ম করেন। ২ ঘণ্টার অনুষ্ঠান টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়।

রবীন্দ্রসংগীত গাইলেন মমতা, লকডাউনে বাংলায় অভিনব ২৫ বৈশাখের অনুষ্ঠান
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

রাস্তা শুনশান। ফাঁকা রাস্তায় রাখা রয়েছে বাঙালির প্রিয় কবি রবি ঠাকুরের ছবি। খালি গলায় মাইক হাতে ক্য়াথিড্রাল রোডে ‘দাঁড়িয়ে আছো তুমি আমার, গানের ওপারে’ গান গেয়ে বিশ্বকবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানালেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। তাঁকে অবশ্য় যোগ্য় সংগত দিলেন ইন্দ্রনীল সেন। আর এভাবেই করোনা বিধ্বস্ত বাংলায় ২৫ বৈশাখ উদযাপন করল রাজ্য় সরকার। এতেই শেষ নয়, অভিনব ভাবে শিল্পীরা তাঁদের বাড়ি থেকেই ‘কবি প্রণাম’ অনুষ্ঠানে শামিল হলেন।

এদিন, রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানের শুভারম্ভ করে মুখ্য়মন্ত্রী বলেন, ”লকডাউনের জন্য় সব স্তব্ধ হয়ে রয়েছে। কিন্তু মনকে রোখা যায় না। আঁধার-আলোতেও ভুলতে পারি না। আমাদের চেতনায়, মননে, চিন্তনে, ভালবাসায়  রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি আমাদের অনুপ্রেরণা। তিনি আমাদের ভাষা, দিশা, পথবর্তিকা, আলোকবর্তিকা। তাঁর চিন্তাধারায় সবকিছু প্রতিফলিত হয়”।

আরও পড়ুন: ‘সংস্কৃতিতে সোশ্যাল ডিসট্যান্সিং, তাই রবীন্দ্রনাথ সবার হলেন না’

এরপরই মমতা বলেন, ”বিধিনিষেধ রয়েছে, তাই বাইরে সকলের সঙ্গে প্রতিবছরের মতো এই অনুষ্ঠান করতে পারলাম না। তবে শিল্পীরা তাঁদের বাড়ি থেকে পারফর্ম করবেন। ২ ঘণ্টার অনুষ্ঠান করব আমরা। টিভিতে সরাসরি সম্প্রচার হবে”। ক্য়াথিড্রাল রোড থেকে একলা মাইক হাতে গোটা অনুষ্ঠানের সঞ্চালকের ভূমিকায় ছিলেন ইন্দ্রনীল সেন।

গান গাওয়ার পর ফুল দিয়ে কবিগুরুকে শ্রদ্ধা জানান মুখ্য়মন্ত্রী। এরপরই বাড়ি থেকে ২৫ বৈশাখে শিল্পীরা শ্রদ্ধার্ঘ্য় নিবেদন করেন। প্রমিতা মল্লিক,  ইন্দ্রাণী সেন, শ্রাবণী সেন, শ্রীরাধা বন্দ্য়োপাধ্য়ায়, নচিকেতা, স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, রূপঙ্করের গানের পাশাপাশি আবৃত্তি পাঠ করেন কবি জয় গোস্বামী, সুবোধ সরকার।

উল্লেখ্য়, করোনায় কাঁপছে বাংলা। ভাইরাস রুখতে দেশজুড়ে তৃতীয় দফার লকাউন চলছে। এর জেরে ঘরবন্দি গোটা বাংলা। এই আবহে এ বছর একেবারে অন্য়রকম রবীন্দ্রজয়ন্তীর সাক্ষী হয়ে রইল বাংলা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Rabindranath tagore rabindra jayanti 25 baisakh live updates mamata banerjee west bengal lockdown coronavirus