scorecardresearch

বড় খবর

অগ্নিপথ আঁচে তপ্ত এরাজ্যও, প্রকল্প বাতিলের দাবিতে রেল অবরোধ

দেশের একাধিক রাজ্যে প্রবল বিক্ষোভের জেরে অগ্নিপথ প্রকল্পে নিয়োগে বৃহস্পতিবার রাতেই বড়সড় বদল এনেছে কেন্দ্রীয় সরকার।

Rail block at thakurnagar demanding withdrawn of agnipath project
দেশের নিরাপত্তা বাহিনীতে নিয়োগে কেন্দ্রের নয়া প্রকল্প বাতিলের দাবিতে রেল অবরোধ। ছবি: গৌতম মণ্ডল।

অগ্নিপথ-বিক্ষোভের আঁচ এরাজ্যেও। দেশের নিরাপত্তা বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে কেন্দ্রের এই প্রকল্প বাতিলের দাবিতে শুক্রবার সকালে চলে রেল অবরোধ। এদিন শিয়ালদহ-বনগাঁ শাখার ঠাকুরনগরে রেল অবরোধ করেন চাকরি প্রার্থীরা। প্রায় দেড় ঘণ্টা রেল অবরোধ চলে। শেষমেশ প্রশাসনের হস্তক্ষেপে অবরোধ ওঠে।

দেশের একাধিক রাজ্যে প্রবল বিক্ষোভের জেরে অগ্নিপথ প্রকল্পে নিয়োগে বৃহস্পতিবার রাতেই বড়সড় বদল এনেছে কেন্দ্রীয় সরকার। প্রথমে অগ্নিপথ প্রকল্পে আবেদনের ক্ষেত্রে ন্যূনতম বয়স সাড়ে ১৭ ও সর্বোচ্চ বয়স ২১ বছর রাখা হয়। তবে গত দু’বছরে এই প্রলক্পে কোনও নিয়োগ না হওয়ার জেরে চলতি বছর অর্থাৎ ২০২২-এ এই প্রকল্পে নিয়োগের জন্য এককাকালীন ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পে নিয়োগে বয়সের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে।

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভে উত্তাল বহু রাজ্য, বিহারে উপমুখ্যমন্ত্রীর বাড়িতে হামলা, তেলেঙ্গানায় নিহত ১

ঠাকুরনগরে কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরের বাড়ির সামনে বিক্ষোভ।

যদিও প্রকল্পটি বাতিলের দাবিতেই সরব এবার চাকরিপ্রার্থীরা। পুরনো নিয়মেই নিরাপত্তা বাহিনীতে নিয়োগ জারি রাখার দাবি ঠাকুরনগরের একদল চাকরিপ্রার্থীর। এদিন সকাল ঘণ্টা দেড়েক ঠাকুরনগর স্টেশনে রেল অবরোধ করেন তাঁরা। ব্যস্ত সময়ে অবরোধের জেরে চূড়ান্ত দুর্ভোগের শিকার হন নিত্যযাত্রীরা।

আরও পড়ুন- ‘অগ্নিপথ’ নিয়ে উপর্যুপরি বিক্ষোভে পিছু হঠল কেন্দ্র, নিয়োগ প্রক্রিয়ায় বিরাট বদল

পরে অবরোধ তুলে নিলেও ঠাকুরনগর বাজার থেকে ঠাকুরবাড়ি পর্যন্ত মিছিল করে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের বাড়ির সামনে এসে জড়ো হন চাকরিপ্রার্থীরা। কেন্দ্রীয় মন্ত্রীর বাড়ির সামনেও চলে প্রবল বিক্ষোভ। বিক্ষোভকারীদের দাবি, অগ্নিপথ প্রকল্প বাতিল করতে হবে, পুরনো পদ্ধতিতেই নিয়োগ করতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Rail block at thakurnagar demanding withdrawn of agnipath project