scorecardresearch

বড় খবর

অবস্থান বদল রেলের, তিস্তা তোর্সা এক্সপ্রেস বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার

কুয়াশার কারণে একটানা তিন মাস তিস্তা তোর্সা এক্সপ্রেস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল রেলমন্ত্রক।

অবস্থান বদল রেলের, তিস্তা তোর্সা এক্সপ্রেস বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার
তিস্তা তোর্সা এক্সপ্রেস বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার রেলের। ছবি: সন্দীপ সরকার

শেষমেশ তিস্তা-তোর্ষা বাতিলের সিদ্ধান্ত রদ করল রেলমন্ত্রক। ডিসেম্বর থেকে একটানা তিন মাস তিস্তা তোর্সা এক্সপ্রেস বাতিলের ঘোষণা করা হয়েছিল। তবে রেলের তরফে এবার জানানো হয়েছে, ঘন কুয়াশা ছাড়া বাতিল হবে না তিস্তা তোর্সা এক্সপ্রেস। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুন আবরা আলিপুরদুয়ার জংশন স্টেশনে এসে একথা জানান। রেলের ওই কর্তা বলেন, “একমাত্র ঘন কুয়াশার দিনগুলিতেই বাতিল করা হবে তিস্তা তোর্সা এক্সপ্রেস।

আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়ি-সহ বিস্তীর্ণ এলাকার মানুষের কলকাতা যাওয়ার অন্যতম ভরসা এই ট্রেন। এর আগে রেলের তরফে ঘন কুয়াশার কারণ দেখিয়ে তিস্তা তোর্সা এক্সপ্রেস একটানা তিন মাসের জন্য বন্ধ রাখার ঘোষণা করা হয়েছিল। রেলের এই সিদ্ধান্তে ক্ষোভে ফেটে পড়েন উত্তরবঙ্গের একাধিক জেলার মানুষজন।

এরই পাশাপাশি পর্যটনের মরশুমে তিস্তা তোর্সা এক্সপ্রেস বাতিলর সিদ্ধান্তে বিশাল আর্থিক ক্ষতিরও আশঙ্কা করছিলেন ব্যবসায়ীরা। একাধিক অরাজনৈতিক সংগঠনও রেলের এই সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নামার হুঁশিয়ারি দেয়। চেম্বার অফ কমার্সের তরফেও রেলকে এব্যাপারে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানানো হয়। তবে শেষমেশ তিস্তা তোর্সা এক্সপ্রেস বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারে খুশি সবাই।

আরও পড়ুন- ক্যানিংয়ে বাড়ির সামনে যুব তৃণমূল নেতাকে গুলি, ভোররাতে SSKM-এ মৃত্যু

এপ্রসঙ্গে ময়নাগুড়ি ১ নং ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি মনোজ রায় বলেন, “কেন্দ্রের তুঘলকি সিদ্ধান্ত। শুধুমাত্র উত্তরবঙ্গের মানুষকে বঞ্চিত করার উদ্দেশ্যে তিস্তা তোর্সা এক্সপ্রেস তিনমাসের জন্য বন্ধের ঘোষণা হয়। ব্যবসায়ী সমিতি থেকে শুরু করে বিভিন্ন সংগঠন আন্দোলন করায় ওরা পিছু হঠতে বাধ্য হয়েছেন। এর জন্য আমরা বিভিন্ন সংগঠনকে ধন্যবাদ জানাই।”

ময়নাগুড়ি ব্যবসায়ী সমিতির মুখপাত্র সুশান্ত সুর বলেন, “সেবা দলের আমন্ত্রণে সাড়া দিয়ে শুক্রবার নিউ ময়নাগুড়ি স্টেশনে অবস্থান বিক্ষোভে সামিল হয়েছিলাম আমরা। তিস্তা তোর্ষা এক্সপ্রেস বন্ধ করার সিদ্ধান্তে উত্তরবঙ্গের সাধারণ মানুষ-সহ ব্যবসায়ী সকলেই বঞ্চিত হতেন। ট্রেনটি চালু থাকবে শুনে ভালো লাগছে। উত্তরবঙ্গের আপামর মানুষ এতে উপকৃত হবেন।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Rail withdraws decision to close teesta torsa express