scorecardresearch

ট্রেনের ইঞ্জিনের ত্রুটিতেই ময়নাগুড়িতে ভয়াবহ দুর্ঘটনা, এমনই দাবি রেলমন্ত্রীর

শুক্রবার সকালে ময়নাগুড়ির দুর্ঘটনাস্থলে পৌঁছন রেলমন্ত্রী। রেলের কর্তাদের সঙ্গে কথা বলার পাশাপাশি দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের লোকো পাইলটের সঙ্গেও কথা হয় তাঁর।

Railway Minister claims that there was a terrible train accident in Maynaguri due to engine failure of the train
শুক্রবার সকালে দুর্ঘটনাস্থল পরিদর্শনে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। ছবি: সন্দীপ সরকার

ইঞ্জিনের যন্ত্রাংশে গোলোযোগের কারণেই দুর্ঘটনার কবলে পড়ে আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। শুক্রবার ময়নাগুড়ির দোমহনিতে এসে এমনই দাবি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণোর। এদিন সকাল সাড়ে ৯ টা নাগাদ দুর্ঘটনাস্থলে পৌঁছোন রেলমন্ত্রী। তিনি কথা বলেন রেলের কর্তা ও দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের লোকো পাইলটের সঙ্গে। ভয়াবহ এই দুর্ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো।

বৃহস্পতিবার বিকেল ৫ টা নাগাদ ময়নাগুড়ির কাছে দোমহনিতে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে আপ বিকানের এক্সপ্রেস। লাইনচ্যুত হয় ট্রেনের ১২ টি বগি। দুর্ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৯ যাত্রীর। আহত মোট ৩৬ জন যাত্রী। এর মধ্যে আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ১০ জন। দুর্ঘটনার পরপরই ভারতীয় রেলের তরফে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা, গুরুতর জখম যাত্রীদের ১ লক্ষ ও অল্প আহত যাত্রীদের ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।

ইতিমধ্যেই ক্ষতিপূরণ দেওয়ার কাজও শুরু হয়েছে বলে রেল সূত্রে খবর। যুদ্ধকালীন তৎপরতায় চলছে লাইনের ওপর থেকে দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের বগিগুলো সরানোর কাজ। শুক্রবার বিকেলের পর থেকে এই রুটে অন্য লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

দুর্ঘনাগ্রস্ত ট্রেনটির চাকার অংশ দেখছেন রেলমন্ত্রী। ছবি: সন্দীপ সরকার

এদিকে, এদিন সকালেই বিশেষ ট্রেনে ঘটনাস্থল পরিদর্শনে যান কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। গতকাল রাতে বিমানে দিল্লি থেকে কোলকাতা পৌঁছে রাতেই বিশেষ ট্রেনে হাওড়া থেকে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দেন রেলমন্ত্রী। এদিন সকাল সাড়ে ৯ টা নাগাদ পৌঁছোন দোমহনির দুর্ঘটনাস্থলে। দীর্ঘক্ষণ তিনি দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন। রেল লাইনে বসেও দূর্ঘটনাগ্রস্ত ট্রেনের ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশ দেখেন। কথা বলেন ট্রেনের লোকো পাইলট ও রেলের আধিকারিকদের সঙ্গে। ঘটনাস্থল ঘুরে দেখে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো বলেন, ”রেল লাইনের ত্রুটি বা গতির কারণে দুর্ঘটনা ঘটেনি। ইঞ্জিনের যন্ত্রাংশের ত্রুটির জেরেই দুর্ঘটনা।”

তবে ইঞ্জিনের ত্রুটির জেরে দুর্ঘটনা ঘটলেও কেন ইঞ্জিন লাইনচ্যুত না হয়ে ইঞ্জিনের পিছনের বেশ কয়েকটি বগি লাইনচ্যুত হল তার সদুত্তর দিতে পারেননি রেলমন্ত্রী। তবে এই দুর্ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস দিয়েছেন রেল মন্ত্রী। ভয়াবহ এই দুর্ঘটনার তদন্ত করবে সি আর এস বা কমিশনার অফ রেলওয়ে সেফটি।

শুক্রবার দুপুরেই বিকানের গুয়াহাটি ট্রেন দুর্ঘটনার তদন্ত করতে ঘটনাস্থলে পৌঁছোবে কমিশনার অফ রেলওয়ে সেফটির বিশেষ তদন্তকারী দল।তাঁরাই পুঙ্খানুপুঙ্খভাবে ঘটনার তদন্ত করবে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল এই দুর্ঘটনার পিছনে রেল লাইনের ত্রুটি রয়েছে। ইঁদুর রেল লাইনের নীচে গর্ত করার কারণে মাটি ধ্বসে দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে অনুমান করা হচ্ছিল। রেলমন্ত্রী সেই সম্ভাবনায় জল ঢেলেছেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Railway minister claims that there was a terrible train accident in maynaguri due to engine failure of the train