বড় খবর

‘এখন নয়, পুজোর পরই লোকাল ট্রেন চালু নিয়ে ভাবনাচিন্তা’

‘‘স্বাস্থ্য় বিশেষজ্ঞদের মতামত চাওয়া হয়েছে। দুর্গাপুজোর আগে লোকাল ট্রেন চালাতে আমরা প্রস্তুত নই…’’

local train, লোকাল ট্রেন
ছবি: পার্থ পাল।

কবে চলবে লোকাল ট্রেন? করোনা আবহে এ প্রশ্নের উত্তর চেয়ে সোচ্চার আমজনতা। লোকাল ট্রেন চালুর দাবিতে বাংলার বুকে বিক্ষোভ-প্রতিবাদের ছবিও ধরা পড়েছে। কবে থেকে বাংলায় লোকাল ট্রেন চালানো যেতে পারে, সে ব্য়াপারে আলোকপাত করতে মমতা সরকারকে চিঠিও পাঠিয়েছে রেল। কিন্তু যে হারে রাজ্য়ে করোনা ছড়াচ্ছে, তাতে এখনই লোকাল ট্রেন চালিয়ে বিপত্তি বাড়াতে চাইছে না নবান্ন। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে পুজোর আগে লোকাল ট্রেন চালানোর ঝুঁকি নিতে চাইছে না রাজ্য় সরকার।

এ প্রসঙ্গে সরকারের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, ‘‘স্বাস্থ্য় বিশেষজ্ঞদের মতামত চাওয়া হয়েছে। দুর্গাপুজোর আগে লোকাল ট্রেন চালাতে আমরা প্রস্তুত নই। যদি লোকাল ট্রেন চালু করা হয়, তাহলে কলকাতা ও শহরতলীতে ভিড় বাড়বে। ফলে করোনা সংক্রমণ বাড়ার সম্ভাবনা থাকবে। ফলে অযথা ভিড়ভাট্টা বাড়াতে লোকাল ট্রেন পরিষেবা শুরু করতে চাইছি না। পুজোর পর এটা নিয়ে ভাবতে পারি’’।

আরও পড়ুন: অনুদানের টাকার পূর্ণাঙ্গ হিসাব দেবে রাজ্য-পুজো কমিটিগুলো, নির্দেশ হাইকোর্টের

উল্লেখ্য়, লোকাল ট্রেন চালুর দাবিতে কয়েকদিন ধরেই রাজ্য়ের বিভিন্ন প্রান্তে বিক্ষোভের ছবি সামনে এসেছে। এমনকি, করোনা পরিস্থিতিতে স্টাফ স্পেশাল ট্রেনে জোর করে ওঠার ঘটনাও সামনে এসেছে। দূরত্ববিধি শিকেয় তুলে সাধারণ যাত্রীদের ভিড়ে স্টাফ স্পেশাল ট্রেনের ছবি উদ্বেগ বাড়িয়েছে। একাধিক স্টেশনে এ নিয়ে অবরোধের ঘটনাও ঘটেছে। রুজিরুটির টানে তাই লোকাল ট্রেন চালুর দাবি যেমন উঠেছে,ঠিক তেমনই, লোকাল ট্রেন চালানো হলে কীভাবে করোনা বিধি মানা হবে এবং সংক্রমণ কীভাবে রোখা যাবে, সে নিয়েও চিন্তায় প্রশাসন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Railways requests talks on restarting local trains govt says not before puja

Next Story
পুজোর আনন্দ মাটি! পঞ্চমী-দশমী বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গেweather, ঝড়-বৃষ্টির পূর্বাভাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com