scorecardresearch

বড় খবর

পিজি হাসপাতালে বিরল অঙ্গ প্রতিস্থাপন

এ অবস্থায় তার অভিভাবকরা তার শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলি দান করার ব্যাপারে অনুমতি দিয়েছেন। তাঁদের সম্মতির সঙ্গে সঙ্গেই কাজ শুরু হয়ে গেছে।

পিজি হাসপাতালে বিরল অঙ্গ প্রতিস্থাপন
রাজ্যে এ নিয়ে ষষ্ঠবার এ ধরনের প্রতিস্থাপন হতে চলেছে (প্রতীকী ছবি)

এ রাজ্যে অতি বিরল ক্যাডাভার ট্রানসপ্লাটেশন হতে চলেছে বৃহস্পতিবার গভীর রাতে। অর্থাত, ব্রেন ডেড হওয়া এক ব্যক্তির শরীরের অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে। রাজ্যে এ নিয়ে ষষ্ঠবার এ ধরনের ট্রানসপ্লান্ট হতে চলেছে।

অল্পবয়সী এক কিশোরী জটিল রোগে আক্রান্ত হওয়ায় তার মস্তিষ্ক কর্মক্ষমতা হারিয়েছে। তার সুস্থ হওয়ার কোনও আশা নেই। এ অবস্থায় তার অভিভাবকরা তার শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলি দান করার ব্যাপারে অনুমতি দিয়েছেন। তাঁদের সম্মতির সঙ্গে সঙ্গেই কাজ শুরু হয়ে গেছে। এই গোটা প্রক্রিয়াটিই সম্পন্ন হচ্ছে পিজি হাসপাতালে।

সম্মতি পাওয়ার পরপরই, যেসব রোগীদের কিডনি অতি প্রয়োজন বলে হাসপাতালে লিপিবদ্ধ রয়েছে, তাঁদের তালিকা থেকে খুঁজে বের করা হয়েছে।

ডাক্তারদের একটি দল এ ব্যাপারে উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন ওই দলেরই অন্যতম এক চিকিৎসক। তিনি জানালেন, “মস্তিষ্কের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়েছিল ওই কিশোরীর। এই অবস্থায় তার সুস্থতার সম্ভাবনা নেই বলেই পরীক্ষার পর নিশ্চিত হওয়া গেছে।”

রাজ্যের দুই রোগীর শরীরে, ওই কিশোরীর দুটি কিডনি প্রতিস্থাপিত করা হচ্ছে। শুধু তাই নয়, ওই চিকিৎসক জানিয়েছেন, চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতাল থেকে চিকিৎসকদের একটি দল আজই কলকাতায় আসছে। ওই কিশোরীকে পরীক্ষা করে তাঁরা দেখবেন, তার লিভার যথাযথ অবস্থায় আছে কি না। যদি তা যথাযথ অবস্থায় থাকে, তাহলে ওই লিভার তাঁরা নিয়ে যাবেন চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে। সেখানে কোনও রোগীর শরীরে প্রতিস্থাপিত হবে ওই লিভার।

তার আগে আজকের রাতে দুই রোগীর শরীরে কিডনি প্রতিস্থাপনের দিকে তাকিয়ে আছেন পিজি হাসপাতালের চিকিতসক দল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Rare cadaver transplantation in kolkata hospital