মালদায় রথের চাকায় পিষ্ট বালক, অভিযোগ প্রশাসনিক উদাসীনতার

Rath Yatra 2021: দুর্ঘটনার পর মুহূর্তের মধ্যেই রথ চালানো বন্ধ হয়ে যায়। মাধাইপুর এলাকার মাঠের মাঝখানে রথ দাঁড় করিয়ে রাখা হয়।

Rath Yatra 2021: করোনা পরিস্থিতিতে বড় জমায়েতের ওপর বিধিনিষেধ থাকা সত্বেও পুরাতন মালদার মাধাইপুর এলাকায় রথযাত্রাকে কেন্দ্র করে ঘটে গেল দুর্ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রথের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয়েছে প্রথম শ্রেণির এক ছাত্রের। সোমবার সন্ধ্যে সাড়ে ৬টা নাগাদ দুর্ঘটনাটি ঘটেছে পুরাতন মালদা থানার মাধাইপুর এলাকায় রূপ সনাতন মন্দির সংলগ্ন ময়দানে।

জানা গিয়েছে, এই রথযাত্রার উদ্যোক্তা রূপ সনাতন মন্দির কর্তৃপক্ষ। ওই রথেই নাকি চেপে বসেছিল প্রথম শ্রেণীর ওই ছাত্র। এরপর বেসামাল হয়ে রথ থেকে পড়ে চাকার তলে ঢুকে যায় সে। মুহূর্তে শরীরের ওপর দিয়ে কাঠের চাকা চলে যাওয়ায় পিষ্ট হয়ে যায় ওই ছাত্রটি। এরপর বিষয়টি জানাজানি হতেই এলাকাজুড়ে শোরগোল পড়ে যায়। ঘটনাস্থলে ছুটে যায় পুরাতন মালদা থানার পুলিশ। যদিও করোনা পরিস্থিতির মধ্যে জমায়েত করে কী ভাবে রথ চলল তা নিয়ে প্রশ্ন উঠেছে। ইতিমধ্যে এবিষয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। তবে এই দুর্ঘটনা নিয়ে রূপ সনাতন মন্দির কর্তৃপক্ষ কোনও মন্তব্য করেনি।

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, মৃত বালকের নাম সঞ্জয় সাহা। ৭ বছর বয়স। বাড়ি পুরাতন মালদা পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের কোর্ট স্টেশন সংলগ্ন বাচ্চাকলোনি এলাকায়। মৃত ছাত্রের বাবা সুমন সাহা, পেশায় রাজমিস্ত্রি। মা শিখা সাহা, গৃহবধূ। এদিন বিকেলে মাধাইপুর এলাকার রথযাত্রা দেখার জেদ ধরেছিল ওই বালক। এরপর মায়ের সঙ্গে রথযাত্রা উৎসব দেখতে যায়। আর সন্ধ্যায় এই দুর্ঘটনাটি ঘটে।

এই দুর্ঘটনা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। প্রথমত করোনা পরিস্থিতিতে এত মানুষের জমায়েত কি করে হল? কিভাবে সকলের চোখের সামনে রথের মাথায় উঠে বসেছিল ওই বালক? জানা গিয়েছে, প্রায় ১২ ফুট উচ্চতার রথের মাথা থেকেই বেসামাল হয়ে নীচে পড়ে যায়। নীচে পড়ে চাকার তলে পিষ্ট হয় ওই বালক। ঘটনাস্থলেই মৃত্যু হয়। দুর্ঘটনার পর মুহূর্তের মধ্যেই রথ চালানো বন্ধ হয়ে যায়। মাধাইপুর এলাকার মাঠের মাঝখানে রথ দাঁড় করিয়ে রাখা হয়। নিমিষে ফাঁকা হয়ে যায় গোটা এলাকা।

রথের মাথায় ওঠার সময় ছেলেকে কেউ বাধা দিল না কেন? সে ব্যাপারেও অভিযোগ তুলেছেন মৃত ওই বালকের পরিবার। এদিকে রূপ সনাতন মন্দির কর্তৃপক্ষের দাবি, সরকারি নির্দেশ মেনে রথে জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহকে পূজা দেওয়া হয়েছিল। রথ টানার কোন ব্যবস্থায় এদিন রাখা হয়নি। কী করে দুর্ঘটনা নিয়ে মুখ বন্ধ রেখেছে কতৃপক্ষ।

Web Title: Rath overturned boy in maldah family cries incompetency state

Next Story
ডাইনী সন্দেহে মার মহিলাকে, গ্রেফতার তিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com