scorecardresearch

বড় খবর

সালারের পথেই মুর্শিদাবাদের একাধিক ডিলারের বিরুদ্ধে রেশন নিয়ে বিক্ষোভ

রেশন নিয়ে ক্ষোভ ক্রমশ বাড়ছে মুর্শিদাবাদে। সালারের পরে রেশনে চাল কম দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে রণক্ষেত্র জেলার লালগোলা ও ভগবানগোলা থানার একাধিক এলাকা।

সালারের পথেই মুর্শিদাবাদের একাধিক ডিলারের বিরুদ্ধে রেশন নিয়ে বিক্ষোভ
রেশন ডিলারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ঘিরে উত্তেজনা।

রেশন নিয়ে ক্ষোভ ক্রমশ বাড়ছে মুর্শিদাবাদে। এবার উত্তেজনা সীমান্ত এলাকায়! সালারের পরে রেশনে চাল কম দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে রণক্ষেত্র জেলার লালগোলা ও ভগবানগোলা থানার একাধিক এলাকা। এবার ক্ষিপ্ত জনতা রেশন ডিলারের বাড়িতেই আগুন ধরিয়ে দিল। ডিলারের ছোড়া ইটের আঘাতে আহত হন তিন জন। অবশ্য পুলিশি তৎপরতায় পরিস্থিতি চরম আকার নেয়নি। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে ছুটে আসেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার তন্ময় সরকার।

করোনা মোকাবিলায় এখন সাধারণের একটা বড় অংশের ভরসা সরকারি রেশন। এই বন্টণ ব্যবস্থাকে কাজে লাগিয়ে দুঃস্থ মানুষদের কাছে চাল, আটা বিলি করা হচ্ছে। স্থানীয় মানুষের অভিযোগ, অনেক ক্ষেত্রে ডিলার সঠিক পরিমাণে প্রাপ্য রেশন বিলি করছেন না। সকালে সালারে রেশনের সামগ্রী কম দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলে ডিলারের বাড়ির সামনে আগুন ধরিয়ে বিক্ষোভ দেখানো হয়। পুলিশ গিয়ে কোনওরকমে পরিস্থিতি নিয়েন্ত্রণে আনে। এই ঘটনার পর ফের একই অভিযোগে বিক্ষোভ শুরু হয় লালগোলা থানার বিলবোরাকোপরা গ্রাম পঞ্চায়েতের বয়রা গ্রামের রেশন ডিলার বাবলু শেখ, কৃষ্ণপুর গ্রাম পঞ্চায়েতের কৃষ্ণপুর গ্রামের ডিলার গোসাই লাল হালদার, যশইতলা গ্রাম পঞ্চায়েতের ফতেপুর গ্রামের মনিরা খানাম এবং মহিসাস্থলি গ্রাম পঞ্চায়েতের বলরামপুর গ্রামের ডিলার মাইনুল ইসলামের বিরুদ্ধে। যথারীতি এই খবর পেয়ে প্রতিটি রেশন ডিলারকে স্থানীয় পুলিশ-প্রশাসন সতর্ক করে দিয়ে আসেন ।

আরও পড়ুন- মুর্শিদাবাদে ‘ন্যায্য রেশন না পেয়ে’ ডিলারের বাড়ির সামনে অগ্নি সংযোগ

অভিযোগ, সতর্ক করার পরও বাবলু শেখ একই ভাবে নিম্ন মানের এবং পরিমানে কম চাল দেওয়ায় এলাকার মানুষ প্রতিবাদ করে। এতে ক্ষিপ্ত ওই ডিলার বাড়ির ছাদে উঠে বিক্ষোভকারীদের লক্ষ্য় করে ইট বৃষ্টি করতে থাকেন। যার ফলে গুরুতর আহত হন মোট তিন জন। আহতদের স্থানীয় কৃষ্ণপুর গ্রামীন স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়। আশঙ্কজনক ইউনুস আলিকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। এদিকে এই খবর ছড়িয়ে পড়তেই ক্ষুব্ধ জনতা ওই ডিলারের বাড়িতে আগুন লাগিয়ে দেয়। তবে পুলিশের তৎপরতায় ওই আগুন ছড়াতে পেরেনি। বাবলুকে আটক করেছে পুলিশ। অন্যদিকে ফতেপুরের ডিলার মনিরা খানামকে পুলিস জিজ্ঞাসাবাদের জন্য আটক করে ।

অতিরিক্ত পুলিশ সুপার তন্ময় সরকার বলেন,”রেশনে চাল কম দেওয়া এবং নিম্ন মানের চাল সাধারণ মানুষের মধ্যে বিতরণ করার অভিযোগ তুলে বেশ কয়েকটি এলাকায় রেশন ডিলারকে ঘিরে মানুষ বিক্ষোভ দেখায়। এই ব্যাপারে এক মহিলা রেশন ডিলার সহ মোট ৩ জনকে আটক করা হয়েছে। অন্যান্য ডিলারদের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ration corruption allegations salar murshidabad mamata govt lockdown