scorecardresearch

বড় খবর

মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারিতেও নড়ল না টনক, ফের রেফার রোগে রোগীমৃত্যু

পরিবারের অভিযোগ, এনআরএসেও ওই যুবককে বিনা চিকিৎসায় ফেলে রাখা হয়েছিল। তার পর আজ তাঁর মৃত্যু হয়।

মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারিতেও নড়ল না টনক, ফের রেফার রোগে রোগীমৃত্যু

মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারিতেও হল না সুরাহা। ফের রেফার রোগে রোগীমৃত্যুর অভিযোগে কাঠগড়ায় রাজ্যের সরকারি হাসপাতাল। মাসখানেক আগেই রাজ্যের সরকারি হাসপাতালগুলোর রেফার রোগের বিরুদ্ধে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছিলেন যে রেফার রোগে যদি রোগীর মৃত্যু হয়, তবে চিকিৎসককেও তার দায় নিতে হবে।

কিন্তু, মুখ্যমন্ত্রীর সেই হুঁশিয়ারির পরও দূর হল না রাজ্যের সরকারি হাসপাতালগুলোর রেফার রোগ। তিনটি হাসপাতাল ঘুরে এনআরএসে মেডিক্যাল কলেজ হাসপাতালে মঙ্গলবার এক রোগীর মৃত্যুর অভিযোগ উঠল। মৃত যুবকের পরিবারের অভিযোগ, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসার আগে ওই যুবককে তিনটি হাসপাতাল ভর্তি নেয়নি, অন্য হাসপাতালে রেফার করে দিয়েছিল।

রেফার করার কাঠগড়ায় যে তিনটি হাসপাতালের নাম উঠেছে, সেগুলো হল এমআর বাঙুর, চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল। আর, রাজ্যের চিকিৎসা ক্ষেত্রের উৎকর্ষ কেন্দ্র বলে পরিচিত শেঠ শুকলাল করোনারি মেমোরিয়াল হাসপাতাল বা এসএসকেএম। সোমবারই এসএসকেএম হাসপাতালে মুখ্যমন্ত্রী ওই হাসপাতালের চিকিৎসা পরিষেবার দারুণ প্রশংসা করেছিলেন। তারপরই মঙ্গলবারের রেফার-কাণ্ড সামনে আসায় স্বভাবতই অস্বস্তিতে রাজ্যের স্বাস্থ্য প্রশাসন। যে স্বাস্থ্য প্রশাসনের মাথায় আবার রয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- মাধ্যমিকের টেস্ট পেপারে ‘আজাদ কাশ্মীর’, মমতার বিরুদ্ধে মারাত্মক অভিযোগে সোচ্চার দিলীপ

মঙ্গলবার যে যুবক এই রেফার রোগের বলি হয়েছেন, তাঁর পরিবার স্বভাবতই চিকিৎসার গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগ করেছেন। ওই যুবকের পরিবারের দাবি, খেলতে গিয়ে চোট পেয়েছিলেন ওই যুবক। এরপর যখন তাঁকে নিয়ে যাওয়া হচ্ছিল, সেই সময় বাইক থেকে পড়ে গিয়েও তিনি গুরুতর আহত হন। তিনটি হাসপাতাল থেকে রেফার করে দেওয়ার পর তাঁকে নিয়ে আসা হয়েছিল নীলরতন সরকার হাসপাতালে বা এনআরএসে।

মৃত যুবকের পরিবারের অভিযোগ, এনআরএসেও ওই যুবককে বিনা চিকিৎসায় ফেলে রাখা হয়েছিল। তার পর আজ সকালে ওই যুবকের মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপক্ষের অবশ্য দাবি, ওই যুবকের অস্ত্রোপচারের প্রক্রিয়া শুরু হয়েছিল। তখনই তাঁর মৃত্যু হয়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Referred youth patient death in nrs without treatment