বড় খবর

বিমানে কলকাতা প্রবেশে কী নথি রাখতে হচ্ছে ব্যাগে? কী বলা নবান্নের নতুন নির্দেশিকায়

Air Travel to Kolkata: সোমবার কলকাতায় করোনায় মৃত্যু ছিল শূন্য। পশ্চিম মেদিনীপুর এবং দার্জিলিংয়ে একজন করে সংক্রমিতের মৃত্যুর খবর মিলেছে।

Bengal Corona, Air Travel, RT-PCR
অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে পাঠানো হয়েছে চিঠি।

Air Travel to Kolkata: বিমানে কলকাতা প্রবেশে আরটি-পিসিআর নেগেটিভ বাধ্যতামূলক করল নবান্ন। চাটার্ড এবং যাত্রীবাহী দুই বিমানে এই নিয়ম প্রযোজ্য। হয় ভ্যাকসিনের দুটি ডোজের নথি, নয়তো আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট। যে কোনও একটি কলকাতা প্রবেশে দেখাতেই হবে।এমন শর্ত দিয়েই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে চিঠি পাঠিয়েছে নবান্ন।

রাজ্যের স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা, মন্ত্রকের সচিব পিএস খারোলাকে অবিলম্বে এই বিধি কার্যকর করতে অনুরোধ করেছেন। কলকাতাগামী বিমানে ওঠার আগেই জোড়া টিকার নথি নয়তো টেস্ট রিপোর্ট দেখাতে হবে সংশ্লিষ্ট বিমান সংস্থাকে। অন্তত ৭২ ঘণ্টা আগে করতেই হবে সেই আরটি-পিসিআর টেস্ট। এদিকে, সোমবার কলকাতায় করোনায় মৃত্যু ছিল শূন্য। পশ্চিম মেদিনীপুর এবং দার্জিলিংয়ে একজন করে সংক্রমিতের মৃত্যুর খবর মিলেছে। জানা গিয়েছে, সোমবার রাজ্যে ১২ জনের মৃত্যুর খবর মিলেছে। এই সংখ্যা ধরে বাংলায় করোনায় মোট মৃত ১৮ হাজার ছাড়াল। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় ৬৬৬ জন নতুন করে সংক্রমিত হয়েছে। রাজ্যে মোট সংক্রমিত ১৫,১৮, ৮৪৭ জন। একদিনে সুস্থ হয়েছেন ১ হাজার ৬ জন। রাজ্যে মোট সুস্থ হয়েছেন ১৪,৮৮, ০৭৭ জন।

অপরদিকে, রাজ্যে এখন সক্রিয় সংক্রমণ ১২,৭৫৯ জনের। গত রবিবার থেকে ৪০,৩৯১ জনের নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩,১৮, ৮০৫ জনকে টিকা দেওয়া হয়েছে। এদিকে, ১২৫ দিন পর সর্বনিম্ন দেশের দৈনিক করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা সংক্রমিত ৩০ হাজার ৯৩ জন। গত ১৬ মার্চের পর এত কম দৈনিক সংক্রমণ। কিন্তু রবিবার দেশজুড়ে টেস্টিং কম হওয়ার কারণে সংক্রমণ এত কম বলে মনে করা হচ্ছে। গত রবিবার ১৪.৬৩ লক্ষ নমুনা টেস্ট হয়েছে। সাপ্তাহিক গড় যেখানে ১৮.৭২ লক্ষ।

গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩৭৪ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৫ হাজার ২৫৪ জন। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ১১ লক্ষ ৭৪ হাজার ৩২২। সক্রিয় করোনা রোগীর সংখ্যা এই মুহূর্তে দেশে ৪ লক্ষ ৬ হাজার ১৩০। দেশে মোট সুস্থ হয়েছেন ৩ কোটি ৩ লক্ষ ৫৩ হাজার ৭১০ জন।

দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ১৪ হাজার ৪৮২। এখনও পর্যন্ত দেশে টিকাকরণ হয়েছে ৪১ কোটি ১৮ লক্ষ ৪৬ হাজার ৪০১ জনের। এদিকে, আজ, মঙ্গলবার দেশের করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে কেন্দ্রের ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয় বিরোধীদের সামনে উপস্থাপন করবেন স্বাস্থ্যসচিব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই বৈঠকে উপস্থিত থাকবেন। তৃণমূল সাংসদ জেরেক ওব্রায়েন জানিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত একপ্রকার গঠনমূলক বিরোধীদের নৈতিক জয়!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rt pcr negative is must during flying to kolkata says nabanna state

Next Story
৮ ঘণ্টা পার, এখনও জ্বলছে মহেশতলার কারখানা, ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com