বড় খবর

৪ রাজ্য থেকে বাংলায় আসা যাত্রীদের RT-PCR রিপোর্ট বাধ্যতামূলক করল নবান্ন

ফের প্রকোপ বাড়ছে করোনার। সংক্রমণ রোধে রাজ্যে প্রবেশে তাই দিল্লির পর কড়া পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ সরকার।

ফের প্রকোপ বাড়ছে করোনার। সংক্রমণ রোধে রাজ্যে প্রবেশে তাই দিল্লির পর কড়া পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ সরকার। করোনার প্রভাব বাড়ছে এমন চার রাজ্য থেকে বাংলায় প্রবেশের ক্ষেত্রে এবার RT-PCR পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক বলে নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ সরকার। আগামী শনিবার অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে ই নিয়ম কার্যকর হবে।

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের হার বাড়ছে।তালিকায় উপরের দিকে রয়েছে মহারাষ্ট্র, কেরল, কর্নাটক ও তেলেঙ্গানা। এসব দিক বিবেচনা করেই জরুরি ভিত্তিতে বিমানবন্দরে RT-PCR পরীক্ষা করে নেগেটিভে রিপোর্ট জোগাড়ের নির্দেশ দিয়েছে নবান্ন। শুধু বিমানবন্দর নয়, ট্রেনে আসা যাত্রীদের ক্ষেত্রেও একই নিয়ম কঠোরভাবে লাগু হবে।

স্বাস্থ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এক নির্দেশিকায় জানিয়েছেন, ‘আগামী ২৭ ফেব্রুয়ারি বেলা ১২টা থেকে মহারাষ্ট্র, কেরল, কর্নাটক ও তেলেঙ্গানা থেকে বিমানে আগত ব্যক্তিদের RT-PCR পরীক্ষার রিপোর্ট দেখানো বাধ্যতামূলক। রিপোর্ট নেগেটিভ হলে তবেই মিলবে রাজ্যে প্রবেশের সুযোগ। বিমান ছাড়ার সময়ের থেকে পরীক্ষার রিপোর্ট ৭২ ঘণ্টার বেশি পুরনো হলে তা গ্রাহ্য হবে না।’ নির্দেশিকা অনুসারে, বাকি রাজ্যেরর যাত্রীরা কোনও পরীক্ষা ছাড়াই আপাতত পশ্চিমবঙ্গে প্রবেশ করতে পারবেন।

স্বাস্থ্যদপ্তরের বুধবার সন্ধের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২০২ জন। ফলে এ রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লক্ষ ৭৪ হাজার ৩০১ জন। একদিনে সর্বাধিক করোনা আক্রান্ত হয়েছে কলকাতা (৭৫)। এর পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা (৪৩)।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rt pcr test mandatory for passengers from maharashtra kerala karnatak telangana to bengal

Next Story
মোদীকে চিঠি মমতার, সরাসরি টিকা কেনায় ছাড়ের আর্জি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com