ইস্পাতনগরে সবুজায়নে নয়া উদ্যোগ, সামিল এলাকাবাসীও

শুধুমাত্র সবুজায়ন নয়, রাস্তার পাশে স্থানীয়দের দখল করা জমি পুনরুদ্ধারের করতে এই অভিনব পদক্ষেপ ৪ নম্বর বরো চেয়ারম্যানের। এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন এলাকাবাসীও।

By: Durgapur  Published: August 17, 2019, 8:18:37 PM

দুর্গাপুরে সবুজায়ন করতে নয়া পদক্ষেপ নিলেন দুর্গাপুর ৪৩ নম্বর ওয়ার্ডের পৌরপিতা এবং ৪ নম্বর বরো চেয়ারম্যান চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায়। তবে শুধুমাত্র সবুজায়ন নয়, রাস্তার পাশে স্থানীয়দের দখল করা জমি পুনরুদ্ধার করতেও এই অভিনব পদক্ষেপ ৪ নম্বর বরো চেয়ারম্যানের। এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন এলাকাবাসীও।

‘গাছ লাগান প্রাণ বাঁচান’ উদ্যোগের অধীনে শুরু নয়া কর্মসূচী। ছবি: অনির্বাণ কর্মকার

সবুজায়নের কথা মাথায় রেখেই চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায় এবং সুচেতনা সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির যৌথ উদ্যোগে ৪৩ নং ওয়ার্ডের প্রধান রাস্তার ধারে ধারে বসানো হলো গাছ। শ্যামপুর বাজার মোড় থেকে নডিহা, নারায়ণপুর পর্যন্ত এক সুবিশাল বৃক্ষরোপণ কর্মসূচির কথা এর আগেই ঘোষণা করেছিলেন চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায়। সেই কথামতোই এদিন বৃক্ষরোপণ করা হয়। পৌরপিতার এই উদ্যোগে সামিল ছিলেন এলাকার মহিলারাও।

চলছে জমি পুনরুদ্ধারের কাজও। ছবি: অনির্বাণ কর্মকার

বহুকাল ধরেই রাস্তার পাশের বেশ কিছু জমি দখল করে তা নিজেদের জমিভুক্ত করে রেখেছিলেন ৪৩ নং ওয়ার্ডের প্রধান রাস্তার পাশের বাসিন্দারা। রাস্তার পরিসর বৃদ্ধি করতে এবং প্রধান রাস্তার পাশে পথচারীদের হাঁটার জন্য বিশেষ ফুটপাথ নির্মাণ করার লক্ষ্য নিয়েই এই কর্মসূচীর সূচনা করেন চেয়ারম্যান। পৌরপিতা চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায় জানান, “এই প্রধান রাস্তার ধারে ধারে পথচারীদের হাঁটার সুবিধা করতে, এবং অবৈধ দখলদারদের সরানোর জন্যই এই বৃক্ষরোপণ কর্মসূচির পদক্ষেপ আজ থেকে শুরু হল।”

বরো চেয়ারম্যানের সঙ্গে সামিল হলেন এলাকাবাসীরাও। ছবি: অনির্বাণ কর্মকার

অন্যদিকে, এলাকার বিশিষ্ট সমাজসেবী, নডিহা হাই স্কুলের প্রধান শিক্ষক সহ এই ওয়ার্ডের বিশিষ্ট মানুষজনের উপস্থিতিতেই এই কর্মসূচীর সূচনা করা হয়। ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’-এর মতো উদ্যোগকে সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্যই এই ধরনের কর্মসূচী গ্রহণ করা, জানালেন পৌরপিতা। তবে প্রাথমিকভাবে এই কর্মসূচী বাধাপ্রাপ্ত হতে পারে এমন ভাবনা থাকলেও, এলাকাবাসীদের পূর্ণ সহযোগিতাতেই এই কাজ শুরু করা গেছে, এমনটাই জানালেন চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Save tree save life drive by durgapur municipality chairman

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং