সারদাকাণ্ড: সিবিআই-কে হলফনামা জমা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

আদলত এদিন জানিয়ে দেয়, 'অবমাননা'র যে অভিযোগ সিবিআই করেছে তা অত্যন্ত গুরুতর। ফলে, এ সংক্রান্ত যাবতীয় নথিপত্র আদালতে জমা দিতে হবে তাঁদের। ২ সপ্তাহের মধ্যে এই রিপোর্ট জমা দিতে হবে সিবিআই-কে। আগামী ২৬ মার্চ ফের…

By: New Delhi  Published: February 27, 2019, 7:26:37 PM

পশ্চিমবঙ্গের পুলিশ আধিকারিকরা যে ‘অবমাননা’ করেছেন, সে বিষয়ে বিশদ বিবরণ দিয়ে হলফনামা জমা দিতে হবে সিবিআই-কে। পাশাপাশি, কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমার যে সারদা তদন্তে হস্তক্ষেপ করেছেন, সেই অভিযোগের সপক্ষেও নথি জমা দিতে হবে সিবিআই-কে। বুধবার এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

চিটফান্ড দুর্নীতি তদন্তে রাজ্য সরকারের গঠিত বিশেষ তদন্তকারী দলের (সিট) তৎকালীন প্রধান রাজীব কুমার যে কল রেকর্ড নষ্ট করেছেন যে বিষয়ে উপযুক্ত তথ্য দিতে হবে বলে সিবিআই ডিরেক্টর ঋষি কুমার শুক্লাকে এদিন নির্দেশ দেয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং সঞ্জীব খান্নার ডিভিশন বেঞ্চ। আদলত এদিন জানিয়ে দেয়, ‘অবমাননা’র যে অভিযোগ সিবিআই করেছে তা অত্যন্ত গুরুতর। ফলে, এ সংক্রান্ত যাবতীয় নথিপত্র আদালতে জমা দিতে হবে তাঁদের। ২ সপ্তাহের মধ্যে এই রিপোর্ট জমা দিতে হবে সিবিআই-কে। আগামী ২৬ মার্চ ফের এই মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন- সজাগ মমতা প্রশাসন, হাই সিকিউরিটি জেলে সরল রাজ্যের পাক বন্দিরা

প্রসঙ্গত, ৩ ফেব্রুয়ারি সারদাকাণ্ডে তদন্তকারী সিবিআই দল হানা দেয় কলকাতার তৎকালীন নগরপাল রাজীব কুমারের সরকারি আবাসস্থলে। এ সময় কলকাতা পুলিশের কর্মীদের সঙ্গে সিবিআই আধিকারিকদের এক প্রস্থ ধস্তাধস্তি হয় এবং কলকাতার শেক্সপিয়র সরণি থানায় বেশ কিছুক্ষণ আটক করেও রাখা হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির আধিকারিকদের। এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। রাজীব কুমার সিটের প্রধান থাকাকালীন সারদাকাণ্ডের গুরুত্বপূর্ণ নথি নষ্ট করেছেন এবং সিবিআই তদন্তভার নেওয়ার পর সহযোগিতা করছেন না বলে অভিযোগ জানায় সিবিআই। এছাড়া, সুপ্রিম কোর্টের নির্দেশে এই তদন্ত সিবিআই হাতে নেওয়ার পর ৩ ফেব্রুয়ারি কলকাতা পুলিশের আচরণ আদপে ‘অবমাননা’ বলে অভিযোগ সিবিআই-এর।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sc asks cbi to file affidavit with details of contempt by west bengal police

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement