বিজেপির ‘রথযাত্রা’ নিয়ে এবার রাজ্যের মতামত চাইল সুপ্রিম কোর্ট

বিজেপির রথযাত্রা মামলায় এবার রাজ্যের মতামত চাইল সুপ্রিম কোর্ট। এ মামলার পরবর্তী শুনানি আগামী ১৫ জানুয়ারি।

By: Kolkata  Updated: Jan 8, 2019, 2:55:49 PM

বিজেপির ‘রথযাত্রা’ নিয়ে এবার রাজ্য সরকারের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট। রাজ্যে রথযাত্রা কর্মসূচি করার অনুমতি চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন দিলীপ ঘোষরা। রাজ্য বিজেপি নেতৃত্বের সেই আর্জির প্রেক্ষিতে এদিন পশ্চিমবঙ্গ সরকারের থেকে এ ব্যাপারে মতামত চাইল সর্বোচ্চ আদালত। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই খবর।

উল্লেখ্য, গত ২১ ডিসেম্বর রথযাত্রার ব্যাপারে শর্তসাপেক্ষ অনুমতি দেয় আদালত। পাল্টা ডিভিশন বেঞ্চে আবেদন জানায় রাজ্য সরকার। সেখানেই আটকে পড়ে রথের চাকা। ২১ ডিসেম্বর কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন রাজ্য বিজেপি নেতৃত্ব। দ্রুত শুনানির আবেদন যদিও খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। রাজ্য বিজেপি নেতৃত্বকে ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’র পরিকল্পনা পুনরায় নতুন করে জানানোর নির্দেশ দিয়েছে বিচারপতি এস কে কৌলের নেতৃত্বাধীন বেঞ্চ। এ মামলার পরবর্তী শুনানি আগামী ১৫ জানুয়ারি।

আরও পড়ুন, সুপ্রিম কোর্টে রথযাত্রা মামলার শুনানি ৭ জানুয়ারি

প্রসঙ্গত, বারংবার প্রশাসনের বাধায় নির্ধারিত দিনে রথের রশিতে টান দিতে পারেননি রাজ্য বিজেপি নেতৃত্ব। এ রাজ্যে ৪২টি লোকসভা কেন্দ্রে এই কর্মসূচির পরিকল্পনা করেছিলেন দিলীপ ঘোষরা। লোকসভা ভোটকে মাথায় রেখেই বিজেপির এমন কর্মসূচি বলে মত রাজনৈতিক মহলের। রাজ্যে বিজেপি রথযাত্রা কর্মসূচি করলে উত্তেজনা ছড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে রাজ্য প্রশাসন। কার্যত এই যুক্তি দেখিয়েই বিজেপির এই কর্মসূচিতে ‘আপত্তি’ জানায় মমতা সরকার। শেষ পর্যন্ত রাজ্যে রথ টানতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় গেরুয়াবাহিনী। যদিও বিজেপির তরফে আবেদনে জানানো হয়, শান্তিপূর্ণ মিছিল করার অধিকার তাঁদের রয়েছে।

উল্লেখ্য, গত ৭ ডিসেম্বর কোচবিহারে বিজেপির প্রথম রথযাত্রা কর্মসূচি হওয়ার কথা ছিল। সেদিনের কর্মসূচিতে থাকার কথা ছিল বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহের। কিন্তু অনুমতি না মেলায় শেষবেলায় তা বাতিল হয়ে যায়। পরের দুই কর্মসূচি ছিল গত ৯ ডিসেম্বর কাকদ্বীপ ও ১৪ ডিসেম্বর বীরভূমে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook


Title: Rath Yatra: বিজেপির ‘রথযাত্রা’ নিয়ে এবার রাজ্যের মতামত চাইল সুপ্রিম কোর্ট

Advertisement