scorecardresearch

বড় খবর

১৬ নভেম্বর খুলছে রাজ্যের স্কুল-কলেজ, আপাতত নবম-দ্বাদশ পর্যন্ত, ঘোষণা মুখ্যমন্ত্রীর

করোনাকালে প্রায় ২০ মাস বন্ধ থাকার পর ফের খুলতে চলেছে রাজ্যের স্কুল, কলেজ।

১৬ নভেম্বর খুলছে রাজ্যের স্কুল-কলেজ, আপাতত নবম-দ্বাদশ পর্যন্ত, ঘোষণা মুখ্যমন্ত্রীর
রাজ্যের স্কুল, কলেজ খোলা নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর।

প্রায় ২০ মাস বন্ধ স্কুল, কলেজ। পঠান-পাঠন চলছে অনলাইনে। প্রবল সমস্যায় পড়ুয়ারা। এই পরিস্থিতিতে দ্বিতীয় ঢেউয়ের পর সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসতেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে, পুজোর পর স্কুল খোলার চেষ্টা করা হচ্ছে। স্কুল ভবনগুলি মেরামতির জন্য অর্থ বরাদ্দও করেছিল রাজ্য সরকার। আর কিছুদিনের মধ্যেই শারদীয়ার ছুটি শেষ হবে। তার আগেই আজ মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন রাজ্যের স্কুল, কলেজ কবে থেকে খুলবে।

উত্তরকণ্যায় উত্তরবঙ্গের জেলাগুলির প্রশাসনিক বৈঠকে এদিন মুখ্যমন্ত্রী রাজ্যের স্কুল, কলেজ খোলার বিষয়টি তোলেন। বলেন, ‘১৬ নভেম্বর থেকে খুলবে রাজ্যের স্কুল, কলেজ।’ মুখ্যসচিবকে এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্যও নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৈঠক চলাকালীনই মুখ্যসচিবকে উদ্দেশ্য করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘৪ তারিখে কালীপুজো। ৬ তারিখে ভাইফোঁটা। ১০ আর ১১ তারিখ ছট পুজো। ১৩ তারিখে জগদ্ধাত্রী পুজো। তোমাকে যা করতে হবে ১৫ তারিখ থেকে করতে হবে। স্কুল কলেজ খোলার ব্যাপারেও ১৫ তারিখ থেকেই করে দাও। তার আগে স্কুল কলেজগুলি পরিষ্কার করতে হবে। সেগুলিও মাথায় রাখতে হবে।’ পরে মুখ্যমন্ত্রী বলেন, ‘১৫ তারিখ ছুটি, তাই ১৬ তারিখ থেকে স্কুল-কলেজ খুলবে। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হবে।’ এর আগে মিলবে দু’সপ্তাহের সময়। তার মধ্যেই স্কুল, কলেজ ভবনগুলির প্রয়োজনীয় জীবাণুমুক্তকরণের কাজ শেষ করতে হবে জানান মুখ্যমন্ত্রী।

নিয়ন্ত্রণে থাকলেও করোনা সংক্রমণের এখনও সম্পূর্ণ অবসান হয়নি। এই পরিস্থিতিতে স্কুল, কলেজগুলিতে নিয়মিত ক্লাস করানো হবে কি না? প্রতি ক্লাসে কতজন পড়ুয়া থাকবে? তা নিয়ে এ দিন কোনও কিছু জানাননি মুখ্যমন্ত্রী। কোভিডবিধি মেনে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিয়েছেন তিনি।

এ রাজ্যে করোনা থাবা বসানোর পরই অর্থাৎ ২০২০ সালের ১৫ মার্চ থেকে স্কুল-কলেজ বন্ধ বলে ঘোষণা করে রাজ্য। পড়ুয়াদের সুরক্ষার কথা বিবেচনা করেই এই পদক্ষেপ বলে জানিয়েছিল নবান্ন। তারপর কেটে গিয়েছে প্রায় ২০ মাস। কিন্তু সংক্রমণের অবসান না ঘটায় ফের স্কুল, কলেজ খোলা সম্ভব হয়নি। অনলাইনে ক্লাস চলছিল। এতে বেশ কিছু বাস্তবিক সমস্যা দেখা দিচ্ছিল। ফলে রাজ্যের কাছে ক্রমেই শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার দাবি উঠতে থাকে।

সেই পেরক্ষিতেই পুজোর আগে মুখ্যমন্ত্রী নবান্নে জানিয়েছিলেন, রাজ্যে সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলে পুজোর পরই স্কুল, কলেজ খোলা হবে। শেষ পর্যন্ত, ছুটি শেষের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় স্কুল, কলেজ ফের খোলার দিন ঘোষণা করলেন। ফলে আবারও স্কুল, কলেজমুখী হতে দেখা যাবে পড়ুয়াদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: School college will reopen in west bengal from 15 november 2021 says mamata banerjee