scorecardresearch

বড় খবর

‘হাঁস-মুরগির পোলট্রি করুন, এগুলোও ইন্ডাস্ট্রি’, বললেন মমতা

প্রতিদিন প্রায় ৩০ লাখ করে ডিম ভিন রাজ্য থেকে আনতে হয়। ফলে স্বয়ংসম্পূর্ণ হতে হাঁস-মুরগির পোলট্রি গড়তে আর্জি জানালেন মুখ্যমন্ত্রী।

‘হাঁস-মুরগির পোলট্রি করুন, এগুলোও ইন্ডাস্ট্রি’, বললেন মমতা
মুখ্যমন্ত্রীর পরামর্শ।

মুখ্যমন্ত্রীর নজরে শিল্প। তাই রাজ্যের যুবক, যুবতীদের হাঁস-মুরগির পোলট্রি করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। জানালেন, রাজ্যের উৎপাদিত ডিম দিয়ে চাহিদাপূরণ সম্ভব হচ্ছে না। প্রতিদিন প্রায় ৩০ লাখ করে ডিম ভিন রাজ্য থেকে আনতে হয়। ফলে স্বয়ংসম্পূর্ণ হতে হাঁস-মুরগির পোলট্রি গড়তে আর্জি জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পানাগড় শিল্পতালুকে কারখানা উদ্বোধনী মঞ্চে এদিন মুখ্যমন্ত্রী বলেন, “অনেক সুযোগ আসছে। স্মলস্কেল থেকে সরকার অনেক ভর্তুকি দিচ্ছে। হাঁস, মুরগি পোলট্রি করুন। এটাও শিল্প। বাইরে থেকে দৈনিক ৩০ লক্ষ ডিম আনতে হচ্ছে। তাহলে মার্কেটটা বুঝুন। কেন তাহলে আপনি পোলট্রি করবেন না? পঞ্চায়েত হাঁস, মুরগি দিচ্ছে। ব্যাঙ্ক লোন দিচ্ছে। তাহলে না করার কিছু নেই।”

আরও পড়ুন- ‘সামাজিক প্রকল্পের পর লক্ষ্য শিল্প’, পানাগড়ে একগুচ্ছ ঘোষণা মমতার

বিভিন্ন জেলায় আবাসন শিল্পে ব্যবসায়ীদের ঝোঁক রয়েছে। কিন্তু তার বাইরেও বহু বিষয়ের উপর শিল্প তৈরি হতে পারে। এক্ষেত্রে শিল্পপতিদের নয়া ভাবনার কথা বলেন মুখ্যমন্ত্রী। মমতার কথায়, “শুধু ইট, কাঠ, পাথর ভাবলেই হবে না। গ্রামে ঘুরুন। ছোট ছোট শিল্পে জোর দিন।”

পানাগড়ে এ দিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সামাজিক প্রকল্পে রাজ্য এক নম্বর। এবার লক্ষ্য শিল্প। শিল্পের পথ মসৃণ করতে গঠন করা হয়েছে এমপাওয়ারমেন্ট গ্রুপ। যার চেয়ারম্যান মমতা বন্দ্যোপাধ্যায়ই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Setup polultry farms in west bengal mamata banerjee suggests