scorecardresearch

বড় খবর

গোপন সূত্রে মেলা খবরে অভিযান, ট্রাক থামিয়ে উদ্ধার ৭টি হাতি

এই ঘটনায় মাহুত ও গাড়িচালক মিলিয়ে মোট ১৮ জনকে আটক করেছে বন দফতর।

Seven elephant rescue from six truck at jalpaiguri, 18 were detained
তিস্তা ব্রিজের কাছে ট্রাক থেকে হাতি উদ্ধার বন দফতরের। ছবি: সন্দীপ সরকার।

এবার হাতি পাচারের চেষ্টা? জলপাইগুড়িতে গাড়িতে নিয়ে যাওয়ার পথে ৭টি হাতিকে উদ্ধার করেছেন বন দফতরের কর্মীরা। আটক করা হয়েছে মোট ৬টি ট্রাক। ওই ট্রাক গুলিতেই হাতিগুলিকে নিয়ে যাওয়া হচ্ছিল।

বন দফতর সূত্রে জানা গিয়েছে সুদূর অরুণাচল প্রদেশ থেকে ট্রাকে চাপিয়ে আনা হচ্ছিল ওই হাতিগুলিকে। এরাজ্য থেকে অসম হয়ে গুজরাতে নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছিল হাতিগুলিকে। এই ঘটনায় মাহুত ও গাড়িচালক মিলিয়ে মোট ১৮ জনকে আটক করেছে বন দফতর। তাদের জিজ্ঞাসাবাদ করেছেন বনাধিকারিকরা।

জলপাইগুড়ি শহর সংলগ্ন তিস্তা ব্রিজের চেকপোস্ট থেকে ৭ টি হাতি উদ্ধার করা হয়। মোট ৬টি লরিতে ওই হাতিগুলিকে নিয়ে যাওয়া হচ্ছিল। বন দফতরের চেকিংয়ের সময় জলপাইগুড়ি তিস্তা সেতুর কাছে ট্রাক ভর্তি হাতিগুলিকে আটক করা হয়। জানা গিয়েছে, অরুণাচল প্রদেশ থেকে ট্রাক বোঝাই করে ছোট-বড় মিলিয়ে সাতটি হাতি অসম হয়ে গুজরাতে নিয়ে যাওয়া হচ্ছিল।

আরও পড়ুন- নমুনা নেবেন CFSL-এর অফিসাররা, বগটুই-কাণ্ডে রিপোর্ট পেশে রাজ্যকে সময় বেঁধে দিল হাইকোর্ট

গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে তিস্তা সেতুর কাছে হাতি-সহ ৬টি লরি আটক করেন জলপাইগুড়ি বন বিভাগের কর্মীরা। এই ঘটনায় মাহুত এবং গাড়ির চালক সহ মোট ১৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে বন দফতর।

পাচারের উদ্দেশ্যে হাতিগুলিকে নিয়ে যাওয়া হচ্ছিল কিনা তা জানতে কাগজপত্র খতিয়ে দেখা হচ্ছে। অন্যদিকে, প্রতিটি হাতির কানে মাইক্রোচিপ লাগানো ছিল। হাতির কানে লাগানো মাইক্রোচিপগুলিও পরীক্ষা করে দেখা হচ্ছে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে। ইতিমধ্যেই গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Seven elephant rescue from six truck at jalpaiguri 18 were detained