scorecardresearch

বড় খবর

পথ চলতি মানুষের জন্য পাবলিক ফ্রিজ! অভিনব উদ্যোগ শিলিগুড়িতে

পথ চলতি সাধারণ মানুষের জন্য শিলিগুড়ির রাস্তায় রেফ্রিজারেটর বসিয়ে দিলেন শিলিগুড়ির চিকিৎসক দম্পতি। তৃষ্ণার্ত হলে বিনে পয়সায় ফ্রিজ খুলে খিদে এবং পিপাসা মেটাতে পারবে পথ চলতি মানুষ।

অভিনব উদ্যোগ শিলিগুড়ির চিকিৎসক দম্পতির। ছবি- সন্দীপ সরকার

পেশায় চিকিৎসক তাই হয়তো মানুষের কষ্ট বুঝতে সবচেয়ে বেশি সক্ষম তাঁরাই। কিন্তু তাই বলে পথ চলতি মানুষের জন্য পাবলিক ফ্রিজ! হ্যাঁ, এমন অভিনবত্বই দেখিয়েছেন শিলিগুড়ির দুই চিকিৎসক। পথচলতি সাধারণ মানুষের জন্য শিলিগুড়ির রাস্তায় রেফ্রিজারেটর বসিয়ে দিলেন শিলিগুড়ির চিকিৎসক দম্পতি। তৃষ্ণার্ত হলে বিনে পয়সায় ফ্রিজ খুলে খিদে এবং পিপাসা মেটাতে পারবে পথচলতি মানুষ।

শুনতে অবাক করা ঘটনা হলেও সাধারণ মানুষের ইচ্ছেকে প্রাধান্য দিতেই এমন অভিনব উদ্যোগ নিয়েছেন শিলিগুড়ির চিকিৎসক দম্পতি। এমনকি তৃষ্ণা মেটাবার পাশাপাশি ফ্রিজে থাকবে নানান ধরনের খাওয়ার আইটেমও। এমনকী ফ্রিজের পাশেই রাখা হয়েছে একটি তাক। যেখানে থাকছে নতুন পুরানো জামা-কাপড়। প্রয়োজন মতো যে কেউ সেই পোশাক নিতে পারবেন নিজের পছন্দ মতন। শিলিগুড়ির চিকিৎসকদ্বয়ের এই অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শহরবাসীও।

আরও পড়ুন: ভারত স্বাধীন হলেও পরাধীন শিলিগুড়ির এই গ্রামের মানুষরা

কেন এই অভিনব উদ্যোগ?

শিলিগুড়ির চিকিৎসক চন্দ্র প্রকাশ শর্মা ও তাঁর স্ত্রী নিরু শর্মা স্থানীয় বাসিন্দা কৃষ্ণা লামার সহযোগিতায় চালু করেন এই পরিষেবা, যার নাম দিয়েছেন ‘ডিভাইন ব্লেসিং’। নিরু শর্মা বলেন, “আমি দুবাইতে গিয়ে এরকমই এক স্টল দেখেছিলাম। সেখান থেকে অনুপ্রাণিত হয়েই আমি পাবলিক ফ্রিজ খোলার উদ্যোগ নেই। আমি মনে করি পাবিলিক ফ্রিজ শুধু গরীবের জন্য নয়, এটা সাধারন মানুষের জন্য। যে কেউ খিদে কিংবা পিপাসা মেটাতে পারবেন বিনে পয়সাতেই”।

কী কী আছে এই ফ্রিজটিতে?

শিলিগুড়ি প্রধাননগরের গুরুংবস্তিতে খোলা হয়েছে একটি স্টল। এই স্টলের একপ্রান্তে থাকছে একটি বড় ফ্রিজ। তার মধ্যে থাকবে ঠান্ডা পানীয় থেকে রকমারি খাবার। পাশেই রাখা থাকবে বেশ কয়েকটি তাক। যেখানে থাকবে নতুন, পুরানো জামা-কাপড়। পথচলতি সাধারণ মানুষ এই ডিভাইন ব্লেসিং থেকে সম্পূর্ণ বিনা পয়সাতেই খাবার নিতে পারবেন। এমনকী চাইলে ফ্রিজে খাবার রেখে আসবেন। মূলত একে অপরের সহযোগিতাতেই এগিয়ে যাবে ডিভাইন ব্লেসিং, এমন ভাবনাই রাখা হয়েছে।

আরও পড়ুন: রয়াল বেঙ্গলের সঙ্গে জঙ্গল ভ্রমণ, নয়া উদ্যোগ শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের

একই ভাবে কেউ বাড়ির অব্যবহৃত পুরনো বা নতুন জামাকাপড়, বই সেখানে রেখে আসতে পারবে। স্টলটি চালানোর দায়িত্ব থাকবে সাধারণ মানুষের উপরই। প্রসঙ্গত, বিদেশে এমন ব্যবস্থা থাকলেও পশ্চিমবঙ্গে এমন উদ্যোগ এই প্রথম। তবে চিকিৎসক দম্পত্তির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিলিগুড়ি শহরবাসী। এমনকী এই অভিনব প্রয়াসকে এগিয়ে নিয়ে যেতে তাঁরাও যে বদ্ধপরিকর এমন আভাসও দিয়েছেন।

শিলিগুড়ির আরও খবর পড়ুন এখানে

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Siliguri dorctors established open fridge for all