scorecardresearch

বড় খবর

নয়া গেরোয় আসন্ন টেট, পরীক্ষায় বসতে চেয়ে কোর্টে স্পেশাল বিএড-এর প্রার্থীরা

এবার প্রাথমিকের টেটে বসতে চেয়ে আদালতের দ্বারস্থ স্পেশাল বিএড-এর চাকরিপ্রার্থীরা।

নয়া গেরোয় আসন্ন টেট, পরীক্ষায় বসতে চেয়ে কোর্টে স্পেশাল বিএড-এর প্রার্থীরা
কলকাতা হাইকোর্ট।

রাজ্যের অস্বস্তি আরও বাড়িয়ে এবার প্রাথমিকের টেটে বসতে চেয়ে আদালতের দ্বারস্থ স্পেশাল বিএড-এর চাকরিপ্রার্থীরা। আসন্ন টেট পরীক্ষায় তাঁদের কেন বসার সুযোগ মিলবে না? এই প্রশ্ন তুলেই এবার কলকাতা হাইকোর্টে মামলা স্পেশাল বিএড-এর প্রার্থীদের। বিশেষ চাহিদাসম্পন্নদের পড়াশোনা করানোর ব্যাপারে আলাদা প্রশিক্ষণ রয়েছে স্পেশাল বিএড-এর প্রার্থীদের।

নিয়োগ ঘিরে রাজ্যের অস্বস্তি বেড়েই চলেছে। দীর্ঘ ৬ বছর পর আবারও রাজ্যে টেট পরীক্ষা হতে চলেছে। এবারের টেট ঘিরে যাতে কোনও অনিয়ম অভিযোগ না ওঠে সেব্যাপারে চূড়ান্ত তৎপরতা নিচ্ছে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রে পৌঁছনো থেকে শুরু করে সব ব্যাপারেই কড়া নজরদারি রাখা হবে। পরীক্ষা ঘিরে যাতে কোনও অনিয়ম অভিযোগ না ওঠে সেব্যাপারে আগেভাগে একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী ১১ ডিসেম্বর রাজ্যে প্রাথমিকের টেট হতে চলেছে।

প্রাথমিকে নিয়োগের জন্য নেওয়া এই টেটে স্পেশাল বিএড-এর প্রার্থীদের আবেদন করার জন্য ফর্মে কোনও জায়গা রাখা হয়নি। আগামী ১৪ নভেম্বর আসন্ন টেটের জন্য ফর্ম ফিলাপের শেষ দিন। ওই দিনের মধ্যেই ইচ্ছুক চাকরিপ্রার্থীদের পরীক্ষায় বসার জন্য ফর্ম পূরণ করতে হবে। কিন্তু ফর্মে স্পেশাল বিএড-এর প্রার্থীদের জন্য আলাদা জায়গা না থাকায় তাঁরা আবেদন করতে পারছেন না। সেই কারণেই ‘সুবিচার’ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন স্পেশাল বিএড-এর প্রার্থীরা।

আরও পড়ুন- বর্ধমানে লক্ষ-লক্ষ টাকা হাতিয়ে কলকাতায় গ্রেফতার, পুলিশের জালে বাবা-ছেলে

মামলাকারীদের দাবি, প্রাইমারি স্কুলেও বিশেষ চাহিদাসম্পন্ন পড়ুয়ারা পড়াশোনা করে। তাঁদের পড়ানোর ক্ষেত্রে তাঁরা নিয়োগ পেতে পারেন। এক্ষেত্রে স্পেশাল বিএড পাশ করা প্রার্থীদের চাকরিতে অগ্রাধিকারেরও দাবি তুলেছেন তাঁরা। রাজ্যে শিক্ষক নিয়োগে চূড়ান্ত অনিয়ম অভিযোগ ওঠে। টাকার বিনিময়ে সরকারি স্কুলে শিক্ষকের চাকরি একটা সময় কার্যত ‘বিক্রি’ করা হয়েছে বলে অভিযোগ। সেই অভিযোগে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নিয়োগে পাহাড়-প্রমাণ দুর্নীতির অভিযোগে গ্রেফতার হয়েছেন রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যও।

বাংলায় শিক্ষক নিয়োগ ঘিরে চূড়ান্ত বেনিয়মের অভিযোগে রাজ্য সরকারকে কাঠগগড়ায় তুলে সোচ্চার হয়েছে বিরোধীরা। এখনও নিয়োগের দাবিতে কলকাতার রাজপথ আঁকড়ে পড়ে রয়েছেন আগে থেকে টেট উত্তীর্ণ, এসএসসি-র চাকরিপ্রার্থীরা। এই জটিলতার মধ্যেই আগামী ১১ ডিসেম্বর প্রাথমিকে টেট। যদিও এবার এই টেট নিয়েও ফের মামলা হাইকোর্টে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Special b ed students moves calcutta hc to participate primary tet 2022