scorecardresearch

বড় খবর

মন্ত্রীর আবেদন সত্ত্বেও এখনই অনশন তুলছেন না এসএসসি চাকরিপ্রার্থীরা

শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, ”অনশনকারীদের প্রতি সরকার মানবিক। তাঁদের কাছে আবেদন করছি এই অনশন-অবস্থান তুলে নেওয়া হোক। দীর্ঘ দিন তাঁরা পরিবারের বাইরে বসে রয়েছেন। আইনের মাধ্য়মে যোগ্য়তার ভিত্তিতে সমাধান করব।”

মন্ত্রীর আবেদন সত্ত্বেও এখনই অনশন তুলছেন না এসএসসি চাকরিপ্রার্থীরা
এসএসসি চাকরি প্রার্থীদের অনশন তুলে নিতে আবেদন জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়। ছবি -শশী ঘোষ

অবশেষে টনক নড়ল রাজ্য সরকারের। এসএসসি কর্মপ্রার্থীদের অনশন-অবস্থানের ২৩ দিনের দিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানালেন, সরকার “অমানবিক” নয়। স্কুল সার্ভিস কমিশনের আওতায় কর্মপ্রার্থীদের কাছে অনশন তুলে নেওয়ার আবেদন করলেন পার্থবাবু। অনশনকারীদের পক্ষে তানিয়া শেঠ বলেন, “শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় আমরা আশ্বস্ত হতে পেরেছি। শিক্ষা দপ্তরের অন্যান্য আধিকারিকরাও ছিলেন ওই বৈঠকে। আপাতত সব অবস্থানকারীদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।” পরে তিনি জানান, এক্ষুণি অনশন তুলছেন না তাঁরা।

এদিকে আজ সকাল এগারোটায় বিমান বসু-সহ বামফ্রন্ট নেতৃবৃন্দ কলকাতা প্রেস ক্লাবের সামনে এসএসসি চাকরিপ্রার্থীদের অনশন মঞ্চে গিয়ে তাঁদের সঙ্গে দেখা করবেন বলে খবর।

ssc candidate
একদিকে ভোটের প্রচার, অন্যদিকে এসএসসি কর্মপ্রার্থীদের অনশন কলকাতায়। ছবি: শশী ঘোষ

প্রেস ক্লাবের সামনে চাকরির দাবিতে এসএসসি কর্মপ্রার্থীদের একাংশ ২৮ ফেব্রুয়ারি থেকে অনশন-অবস্থানে বসেছেন। অনশনে বসার পর ডেঙ্গু, রক্ত-আমাশা, গর্ভপাতের মতো নানা ভয়াবহ ঘটনার সাক্ষী থেকেছে এই আন্দোলন। এমনকী অবস্থানকারীদের ত্রিপল টাঙানোর অনুমতিও দেওয়া হয়নি বলে অভিযোগ। ঝড়-জলে সেখানে ফুটপাথের ওপরেই থাকতে হচ্ছে। চাকরি সমস্যার সমাধান না হলে কোনওরকম ভাবে অনশন তোলা হবে না, স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন তানিয়া শেঠ, ইনসান শেখরা।

আরও পড়ুন: রক্ত আমাশা-ডেঙ্গু-গর্ভপাত, কিন্তু এসএসসি প্রার্থীদের অনশন চলছেই

বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্ব, কবি-সাহিত্যিক, গণসংগঠনের নেতৃত্ব ইত্যাদি অনশনকারীদের পাশে রয়েছেন বলে বিবৃতি দিয়েছেন। অবস্থানস্থলে গিয়ে অনশনকারীদের সঙ্গে কথা বলেছেন। এদিকে লোকসভার ভোটপ্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। রাজ্য সরকারের ওপর এই অনশন ইস্যুতে চাপ ক্রমশ বাড়ছিল। এই নিয়ে চারাবর আন্দোলনকারীদের সঙ্গে কথা বললেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

ssc hunger
শিক্ষামন্ত্রী অনশনকারীদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেও তাঁদের দাবি, তাঁরা কেউ অকৃতকার্য নন। ছবি: শশী ঘোষ

এদিন অনশনকারীদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, “অনশনকারীদের প্রতি সরকার মানবিক। তাঁদের কাছে আবেদন করছি এই অনশন, অবস্থান তুলে নেওয়া হোক। দীর্ঘদিন তাঁরা পরিবারের বাইরে বসে রয়েছেন। আইনের মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে সমস্যার সমাধান করব।”

তাঁর প্রশ্ন, অবস্থানে যাঁরা বসেছেন, তাঁরা সকলেই কি যোগ্য এবং প্রয়োজনীয় মেধা সম্পন্ন? শূন্যপদ নিয়ম অনুযায়ী ভরা হয়েছে। বৈঠকে অনশনকারীদের তা বোঝানো হয়েছে। বলা হয়েছে, নির্দিষ্ট অভিযোগ পেলে তদন্ত করে দেখা হবে। প্রয়োজনে ব্যবস্থা নেওয়া হবে। তার জন্য একটি কমিটিও গড়ে দেওয়া হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ssc candidate hunger strike in kolkata