scorecardresearch

মা হতে চেয়েছিলেন অর্পিতা, অনুমতি দেন পার্থ! চার্জশিটে বিস্ফোরক দাবি ED-র

সন্তান দত্তক নিয়ে মানুষ করতে চেয়েছিলেন বলে চার্জশিটে দাবি ইডি-র।

মা হতে চেয়েছিলেন অর্পিতা, অনুমতি দেন পার্থ! চার্জশিটে বিস্ফোরক দাবি ED-র
উথসবের মাসে জেল হেফাজতেই 'অপা'।

সোমবারই আদালতে শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে চার্জশিট পেশ করেছে ইডি। তাতে মূল অভিযুক্ত হিসাবে নাম রয়েছে প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের। ইডি-র চার্জশিটে দুজনের মোট ১০৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করার উল্লেখ রয়েছে। তবে তাৎপর্যপূর্ণ বিষয়, দুজনের সম্পর্ক নিয়েও বেশ কিছু বিস্ফোরক তথ্য রয়েছে চার্জশিটে। মা হতে চেয়েছিলেন অর্পিতা। সন্তান দত্তক নিয়ে মানুষ করতে চেয়েছিলেন বলে চার্জশিটে দদাবি ইডি-র।

শুধু তাই নয়, তার জন্য প্রয়োজনীয় নো অবজেকশন লেটার দিয়েছিলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই সংক্রান্ত চিঠি কেন্দ্রীয় এজেন্সি অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধার করেছে বলে দাবি করা হয়েছে। প্রসঙ্গত, গত ২২ জুলাই রাত এবং ২৩ জুলাই সকালের মধ্যে উদ্ধার হয় বহু নথি। তার মধ্যেই একটি চিঠি পাওয়া যায়, যাতে অর্পিতার সন্তান দত্তক নিতে চাওয়ার ইচ্ছার কথা উল্লেখ রয়েছে। এবং তার জন্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সম্মতির সার্টিফিকেটর উল্লেখ রয়েছে।

চিঠিতে নিজেকে অর্পিতার ঘনিষ্ঠ পারিবারিক বন্ধু হিসাবে উল্লেখ করেন পার্থ। এটাও জানিয়েছেন, অর্পিতা সন্তান দত্তক নিলে তাঁর কোনও আপত্তি নেই। এই শংসাপত্র নিয়ে জেরাতে পার্থ কী জানিয়েছিলেন সেটাও উল্লেখ রয়েছে চার্জশিটে। পার্থকে জানতে চাওয়া হলে তিনি তদন্তকারীদের বলেন, এক জন জনপ্রতিনিধি হিসাবে অনেকেই বিভিন্ন রকম শংসাপত্র নিতে আসেন। সেই কারণেই এরকম সার্টিফিকেট তৈরি করা থাকে। সার্টিফিকেটের সই যে তাঁরই সে কথা জেরায় স্বীকার করেছেন পার্থ।

আরও পড়ুন ‘অপা’-র ১০৩ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত, ৫৮ দিনের মাথায় ১৭২ পাতার চার্জশিট ইডি-র

প্রসঙ্গত, তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতার ৪৮.২২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এর আগেই অর্পিতার বেলঘরিয়া, টালিগঞ্জের দুই ফ্ল্যাট থেকে মোট ৪৯.৮০ কোটি নগদ টাকা উদ্ধার করা হয়েছিল। উদ্ধার হওয়া সোনাদানার দাম ৫.০৮ কোটিরও বেশি। সব মিলিয়ে মোট ১০৩.১০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

বাজেয়াপ্ত হওয়া ৪৮.২২ কোটি টাকার মধ্যে ৪০টি স্থাবর সম্পত্তি রয়েছে। যার মূল্য ৪০.৩৩ কোটি টাকা। পাশাপাশি রয়েছে ৩৫টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট। যেখানে ৭.৮৯ কোটি টাকা রয়েছে। এই মামলায় আজ বিশেষ আদালতে পার্থ ও অর্পিতার নামে চার্জশিট পেশ করে ইডি। গ্রেফতার হওয়ার ৫৮ দিনের মাথায় চার্জশিট করে তদন্তকারী সংস্থা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ssc scam ed chargesheet partha chatterjee arpita mukherjee