scorecardresearch

বড় খবর

‘বাঁচতে চাই’, জামিনের কাতর আবেদনেও কাজ হল না, ফের জেল হেফাজতেই পার্থ

নিয়োগ দুর্নীতিতে সিবিআইয়ের দায়ের করা মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীকে আদালতে পেশ।

‘বাঁচতে চাই’, জামিনের কাতর আবেদনেও কাজ হল না, ফের জেল হেফাজতেই পার্থ
আদালতে তোলা হচ্ছে পার্থ চট্টোপাধ্য়ায়কে।

১৪ নভেম্বর পর্যন্ত জেল হেফাজতেই থাকবেন পার্থ চট্টোপাধ্যায়।

নিয়োগ দুর্নীতি মামলায় সোমবার প্রায় এক মাস পর আলিপুর জজ কোর্টে তোলা হয় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। শুনানিপর্বের একেবারে শুরুতেই পার্থর আইনজীবী সেলিম রহমান তাঁর মক্কেলের জামিনের আবেদন জানান। এজলাসে তিনি জানান, পার্থকে নিয়ে যা কথা হচ্ছে তা কার্যত মানবাধিকার লঙ্ঘনের সামিল। কোর্টরুমে পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী বলেন, ‘যে কোনও কঠিন শর্তে জামিন চাইছি। আমার মক্কেলের পাসপোর্ট জমা রাখা হোক। তাঁকে মনিটর করা হোক। প্রমাণ হওয়ার আগে তাঁকে যেন চোর না বলা হয়। এটা মানবাধিকারের বিষয়। তাঁকে তো চোর প্রমাণ করা হচ্ছে। তাঁকে অন্তর্বর্তীকালীন জামিন দিন।’

সিবিআইয়ের আইনজীবী পার্থর জামিনের বিরোধীতা করেন। বিচারপতির প্রশ্নের জবাবে গোয়েন্দা সংস্থার আইনজীবী জানা, নিয়োগ-দুর্নীতি মামলায় যে তদন্ত চলছে, তা শেষ হতে আরও ৬ মাস সময় লেগে যেতে পারে।

সোমবার নিয়োগ দুর্নীতি তদন্ত মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে আদালতে তোলা হয়। আদালতে ওঠার সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মেজাজ হারাতে দেখা যায় প্রাক্তন মন্ত্রীকে। সাংবাদিকদের ধমকে তিনি কোর্টে ঢুকে যান। পার্থ চট্টোপাধ্যায়ের পাশাপাশি এদিন নিয়োগ দুর্নীতি মামলায় আদালতে তোলা হয়েছে এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন সদস্য এসপি সিনহা, অশোক সাহা ও প্রাক্তন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কেও।

দীর্ঘদিন জেলবন্দি থেকে মেজাজটা এমনিতেই বিগড়ে রয়েছে। বারবার জামিন আবেদনেও সাড়া দিচ্ছে না আদালত। শেষমেশ সোমবার ফের এক দফায় আদালতের নির্দেশেই সশরীরে হাজিরা দিতে আসেন পার্থ চট্টোপাধ্যায়। সিবিআইয়ের দায়ের করা একটি মামলায় এদিন আলিপুর আদালতে তোলা হয় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীকে। গাড়ি থেকে নেমে আদালতে ঢোকার পথেই সাংবাদিকরা তাঁকে নানা প্রশ্ন করেন। এক সাংবাদিক বলেন, ”আপনার বিরুদ্ধে যেসব অভিযোগ উঠছে তা কি সত্যি?” এই প্রশ্নের উত্তরেই মেজাজ হারিয়ে পাল্টা পার্থ বলে ওঠেন, ”চুপ করে থাকুন।”

আদালতে তোলা হচ্ছে মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে। ছবি: শশী ঘোষ।

উল্লেখ্য, মাসখানেক পর আজ ফের আদালতে পেশ করা হয় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। তৃণমূলের প্রাক্তন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের ভার্চুয়াল শুনানি নিয়ে বেশ কিছু সমস্যা তৈরি হয়েছিল। নিরাপত্তার কারণ দেখিয়ে পার্থকে আদালতে তোলার ক্ষেত্রে সমস্যার কথা জানায় কেন্দ্রীয় সংস্থা সিবিআই। যদিও আদালত পার্থ চট্টোপাধ্যায়কে গত শুক্রবারের শুনানিতে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিল। সেই মতো নিয়োগ দুর্নীতিতে সিবিআইয়ের মামলায় আজ কোর্টে তোলাহয় পার্থ চট্টোপাধ্যায়কে।

আরও পড়ুন- সেজে উঠেছে আলোর শহর চন্দননগর! প্রতিমা থেকে মণ্ডপ সজ্জা, দৈবকপাড়ায় চমকের ছড়াছড়ি

এরই পাশাপাশি আজ ফের এক দফায় আদালতে তোলা হয়েছে এসএসসি দুর্নীতিতে ধৃত সংস্থার প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকে। একইসঙ্গে আজ আদালতে তোল হয়েছে এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন সদস্য এসপি সিনহা, অশোক সাহা ও প্রাক্তন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কেও। এঁদেরও জেলহেফাজতের নির্দেশ হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ssc scam partha chatterjee cbi ed court production today updates