বন্দিদের জন্য এবার ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার আয়োজন

প্রথামিকভাবে সঙ্গীতের উপর ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা হবে। সাফল্য এলে নৃত্য ও শিল্পকলার অন্য ক্ষেত্রে প্রতিযোগিতার বিস্তার হবে।

By: Atri Mitra Kolkata  Published: December 2, 2019, 11:28:37 AM

বন্দিদের দক্ষতা তুলে ধরতে এবার ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার উদ্যোগ নিল রাজ্য সরকার। এর আগে রাজ্যের বিভিন্ন জেলে বন্দিদের জন্য সাংস্কৃতিক থেরাপির আয়োজন করা হয়েছে। সেই সাফল্য দেখেই ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার উদ্যোগ। বাংলার সব কেন্দ্রীয় সংশোধনাগার ও জেলে এই প্রতিযোগিতা হবে।

সম্প্রতি রাজ্যের আটটি কেন্দ্রীয় সংশোধনাগার ও সংশ্লিষ্ট ডিজিদের ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা আয়োজন করতে হবে বলে চিঠি দেয় কারা দফতর। সেই চিঠি অনুশারে, জেল পর্যায়ে প্রথমে এই প্রতিযোগিতা হবে। জয়ী বন্দিরা রাজ্যস্তরের প্রতিযোগিতায় অংশ নেবেন। ৮ই ডিসেম্বরের মধ্যে জেল পর্যায়ের প্রতিযোগিতা শেষ করতে হবে। তার পরে শুরু হবে রাজ্যস্তরের প্রতিযোগিতার আয়োজন। সাজাপ্রাপ্তদের পাশাপাশি বিচারাধীন বন্দিরাও এতে অংশ নিতে পারবে।

আরও পড়ুন: ‘বাংলাদেশে ধরা পড়লে নথি রয়েছে, কিন্তু ভারতে…’

কারা দফতর সূত্রে খবর, প্রথামিকভাবে সঙ্গীতের উপর ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা হবে। সাফল্য এলে নৃত্য ও শিল্পকলার অন্য ক্ষেত্রে প্রতিযোগিতার বিস্তার হবে। জেল পর্যায়ে এই প্রতিযোগিতা আয়োজনের দায়িত্বে থাকবেন সংশোধনাগারের ওয়েল-ফেয়ার অফিসার। সংশ্লিষ্ট রেঞ্জের ডিআইজির নেতৃত্বে গঠিত হবে তিন সদস্যের কমিটি। এই কমিটির সদস্যরা বন্দিদের দক্ষতা বিচার করবেন।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলায় এবার নয়া নিয়ম

দেখা গিয়েছে বন্দিদের নানা দিকে নানা দক্ষতা রয়েছে। তারই বিকাশে লক্ষ্যে এই ধরণের প্রতিযোগিতার আয়োজন করছে রাজ্যের কারা দফতর। জানানো হয়েছে, রাজ্যের আটটি কেন্দ্রীয় সংশোধনাগার থেকে ২ জন করে মোট ১৬ জন প্রতিযোগীকে বাছাই করা হবে। এছাড়া চারটি ওপেন জেল থেকে বাছা হবে ৪ জনকে। মোট ২০ জন প্রতিযোগী রাজ্য স্তরের প্রতিযোগিতায় অংশ নেবেন। কলকাতায় আড়ম্বরের সঙ্গে ফাইনাল প্রতিযোগিতার আয়োজন করা হবে।

কারেকশনাল সার্ভিসের ডিজি অরুণ গুপ্তা বলেন, ‘ফাইনালে সেলিব্রিটি বিচারক থাকবেন। জয়ীকে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে উৎসাহিত দেওয়া হবে। এছাড়াও তার মিউজিক অ্য়ালবাম করার পরিকল্পনা রয়েছে কারা দফতরের।’

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Stage set for talent hunt competition for prisoners

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং