scorecardresearch

Cyclone Fani Helpline Number: ‘ফণী’ মোকাবিলায় নবান্নে কন্ট্রোল রুম, হেল্পলাইন রাজ্যের

Emergency Helpline Number for Cyclone Fani: ১২ ঘন্টার দুটি শিফটে কন্ট্রোল রুমের দায়িত্বে থাকবেন একজন আইএএস অথবা ডবলিউবিসিএস (এক্সিকিউটিভ) পদমর্যাদার আধিকারিক।

Cyclone Fani Helpline Number, Cyclone Fani Emergency Number

Cyclone Fani Emergency Helpline Number in India: বাংলা-সহ দেশের বিস্তীর্ণ অংশের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ফণীর মোকাবিলায় নবান্নে কন্ট্রোল রুম তৈরি করল রাজ্য প্রশাসন।

বৃহস্পতিবার সকাল থেকে নবান্নের বিপর্যয় মোকাবিলা দফতরের স্টেট এমারজেন্সি অপারেশন সেন্টারে ওই কন্ট্রোল রুম খোলা হয়েছে। রাজ্য সরকার জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত ওই কন্ট্রোল রুম থেকেই পরিস্থিতির মোকাবিলা করা হবে। ১২ ঘন্টার দুটি শিফটে কন্ট্রোল রুমের দায়িত্বে থাকবেন একজন আইএএস অথবা ডবলিউবিসিএস (এক্সিকিউটিভ) পদমর্যাদার আধিকারিক। বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা তাঁদের সাহায্য করবেন। পাশাপাশি, পরিস্থিতির মোকাবিলায় এদিন দিল্লিতে উচ্চপর্যায়ের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিপর্যয় মোকাবিলায় রাজ্য সরকার এই কয়েকটি হেল্পলাইন নম্বর ঘোষণা করেছে – ০৩৩ ২২১৪-৩৫২৬, ০৩৩ ২২১৪-৫৬৬৪, ০৩৩ ২২৫৩-৫১৮৫, ১০৭০ (টোল ফ্রি)

cyclone fani west bengal control rooom
কন্ট্রোল রুমের দায়িত্বে থাকছেন যাঁরা

শনি আর রবিবারে ‘ফণী’-র ঝাপটার মুখোমুখি হওয়ার সম্ভাবনা বাংলা তথা কলকাতার। রাজ্যে পূর্বাভাস রয়েছে প্রবল বৃষ্টি এবং ১০০ কিমি গতিবেগের ঝড়ের। রাজ্য প্রশাসনে এখন যুদ্ধকালীন তৎপরতায় চলছে বিপর্যয় মোকাবিলার পূর্ণাঙ্গ প্রস্তুতি। গত শুক্রবার নবান্নে মুখ্যসচিবের নেতৃত্বে ‘ফণী’ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। সর্বশেষ পরিস্থিতি খতিয়ে দেখতে আজ দুপুর বারোটায় ফের বৈঠক হয়েছে নবান্নয়।

রাজ্য সরকারের অন্যান্য দফতরগুলির পাশাপাশি প্রস্তুতি তুঙ্গে কলকাতা পুলিশেও। শহরের সব বিভাগীয় ডেপুটি কমিশনার এবং উচ্চপদস্থ অফিসারদের নিয়ে লালবাজারে দীর্ঘ বৈঠক করেছেন নগরপাল রাজেশ কুমার। এই বৈঠকে ঝড়ের তাণ্ডব সামলাতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে

সম্ভাব্য ক্ষয়ক্ষতির মোকাবিলায় আজ অর্থাৎ শুক্রবার সকাল থেকে সোমবার ৬ মে পর্যন্ত কলকাতা পুলিশে অষ্টপ্রহর চালু থাকবে বিশেষ কন্ট্রোল রুম। দায়িত্বে থাকবেন ডিসি পদমর্যাদার আধিকারিকরা। সঙ্গে থাকবেন কলকাতা পুরসভা, পূর্ত দফতর, দমকল বিভাগ এবং অন্যান্য সরকারি পরিষেবা সংস্থাগুলির পদস্থ আধিকারিকরা। তৈরি থাকবে পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনীও।

জরুরি অবস্থায় ফোন করতে পারেন কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে (০৩৩ ২২১৪-৩০২৪/ ৩২৩০/ ১৩১০)। জানাতে পারেন ১০০ ডায়াল করেও। বিশেষ হেল্পলাইন থাকছে একটি – ৯৪৩২৬ ১০৪৪৪ – যে নম্বরটিতে ফোন করা ছাড়াও হোয়াটসঅ্যাপ করতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: State govt control room at nabanna for cyclone fani