scorecardresearch

বড় খবর

আরও শক্তিশালী হল নৌসেনা, হুগলি নদীতে ভাসল গার্ডেনরিচের তৈরি স্টেলথ INS Dunagiri

শুক্রবার এই অত্যাধুনিক রণতরীর উদ্বোধন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

Rajnath Singh, defence minister, Indian Navy, frigate, Gardenreach
নৌসেনায় যুক্ত হল স্টেলথ আইএনএস দুনাগিরি। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

আরও শক্তিশালী হল ভারতীয় নৌসেনা। নৌসেনায় যুক্ত হল স্টেলথ ‘আইএনএস দুনাগিরি’। তৈরি করেছে ভারতীয় নৌবাহিনীর আঁতুড়ঘর গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড। বহু যুগ ধরে ভারতীয় নৌসেনার বিভিন্ন ধরনের যুদ্ধজাহাজ এই কারখানা থেকেই বেরিয়েছে। এবার সেই তালিকায় নয়া সংযোজন স্টেলথ আইএনএস দুনাগিরি। শুক্রবার এই অত্যাধুনিক রণতরীর উদ্বোধন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

এই রণতরীর মূল বিশেষত্ব হল, এটি নজরদারি ফাঁকি দিতে সক্ষম। রাডারে ধরা পড়বে না। আড়ালে থেকে শত্রুর রণতরীকে ধ্বংস করতে সক্ষম দুনাগিরি। পি-১৭ এ শিবালিক ক্লাসের এই স্টেলথ ফ্রিগেট আইএনএস দুনাগিরি। এই রণতরীর ওজন প্রায় ৬,৬০০ টন। ফ্রিগেট বা ছোট রণতরী এই আইএনএস দুনাগিরি ভারতীয় নৌসেনার আধুনিকতম স্টেলথ রণতরী, এমনটাই দাবি প্রতিরক্ষা মন্ত্রক এবং গার্ডেনরিচ শিপবিল্ডার্সের।

আইএনএস দুনাগিরি নামে একটি রণতরী ভারতীয় নৌসেনায় ১৯৭৭ থেকে ২০১০ সাল পর্যন্ত কমিশনড ছিল। ৩৩ বছরের কর্মজীবনের পর অবসর নেওয়া সেই রণতরীর নামেই স্টেলথ ফ্রিগেটর তৈরি করেছে গার্ডেনিরিচ। এর প্রধান বিশেষত্ব হল, সমুদ্রে আড়াল খুঁজে নিতে পারে। শত্রুর রাডারে ধরা পড়বে না। নজরদারি এড়িয়ে শত্রুপক্ষের নৌবহরে হামলা চালাতে সক্ষম। শক্তিশালী মিসাইলের আঘাতে ধ্বংস করে দেবে শত্রুপক্ষের নৌবহরকে।

আরও পড়ুন সংসদ ভবনে আর ধরনা-বিক্ষোভ নয়, নির্দেশিকা রাজ্যসভার সচিবালয়ের

অনেক দিন ধরেই ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রকে উন্নততর এবং শক্তিশালী করার কাজ চলছে। একের পর দেশীয় প্রযুক্তিতে তৈরি মিসাইল পরীক্ষা করছে ডিআরডিও। তেমনই নৌসেনায় একের পর এক শক্তিশালী রণতরী তৈরি হচ্ছে গার্ডেনরিচ শিপবিল্ডার্সে। এদিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, গার্ডেনরিচ কর্তৃপক্ষ এবং ইঞ্জিনিয়ারদের অভিনন্দন জানিয়েছেন। আগামিদিনে আরও অত্যাধুনিক রণতরী তৈরি হবে বলে জানিয়েছেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Stealth frigate ins dunagiri launched in hooghly river by defence minister rajnath singh